BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দশকের প্রথম দিন সবচেয়ে বেশি শিশুর জন্ম হয়েছে ভারতে, অনেক পিছিয়ে চিন

Published by: Paramita Paul |    Posted: January 2, 2020 3:57 pm|    Updated: January 2, 2020 4:21 pm

India welcomes 67,000 babies, world’s most, on New Year's Day.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২০-র প্রথম দিন জন্ম নেওয়া নবজাতকের সংখ্যায় বাকি দেশগুলিকে টপকে গেল ভারত। ইউনিসেফ (UNICEF) থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ওইদিন ভারতে জন্মানো নবজাতকের সংখ্যা ৬৭ হাজার ৩৮৫। দ্বিতীয় স্থানে রয়েছে চিন। সেখানে জন্মানো নবজাতকের সংখ্যা ৪৬ হাজার ২৯৯। পাশাপাশি ইউনিসেফের অনুমান, ২০১৯ থেকে ২০৫০ সালের মধ্যে ভারতের জনসংখ্যা বাড়তে পারে ২৭-৩০ কোটি। নাইজিরিয়ায় জনসংখ্যা বাড়তে পারে আরও ২০ কোটি। উল্লেখযোগ্য, সারা বিশ্বে জনসংখ্যা বৃদ্ধির ২৩ শতাংশ হবে শুধুমাত্র এই দুই দেশে।

পরিসংখ্যান বলছে, এখনও চিনের চেয়ে ভারতের জনসংখ্যা কম। তারপরেও ভারতে ২১ হাজার বেশি সদ্যোজাত জন্ম নেওয়া যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল। উপরন্তু ইউনিসেফের জনসংখ্যা বৃদ্ধির হার সংক্রান্ত ইঙ্গিতও যে চিন্তা বাড়াচ্ছে, তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন : সন্তান না হওয়ায় ঘরছাড়া স্ত্রী, ক্ষোভে পুরুষাঙ্গ কাটলেন স্বামী]

প্রতি নতুন বছরের প্রথমদিন জন্ম নেওয়া শিশুদের স্বাগত জানায় UNICEF। এবার তো শুধুমাত্র নতুন বছর নয়। নতুন দশকও শুরু হল। তাই দশকের প্রথম নবজাতকদের স্বাগত জানাতে ছিল বিশেষ ব্যবস্থা। এ প্রসঙ্গে ইউনিসেফের এগজিকিউটিভ ডিরেক্টর হেনরিয়েটা ফোরে বলেন, “নতুন বছর ও নয়া দশকের সূচনা শুধু আমাদের ভবিষ্যতের প্রত্যাশার দিকে নজর দেওয়ার সুযোগ নয়, আমাদের নয়া প্রজন্মের ভবিষ্যৎও বটে।”

[আরও পড়ুন : রাজ্যনেতাদের উপর ভরসা নেই, বাঙালির মন জিততে বাংলা শিখছেন অমিত শাহ!]

UNICEF-এর পরিসংখ্যান বলছে, প্রশান্ত মহাসাগরীয় এলাকায় দশকের প্রথম শিশুটি জন্মায় ফিজি উপদ্বীপে। আর দশকের প্রথমদিনের শেষ নবজাতক ভূমিষ্ঠ হয় আমেরিকায়। জানা গিয়েছে, ২০২০ সালের পয়লা জানুয়ারি সারা বিশ্বে মোট ৩ লক্ষ ৯২ হাজার ৭৮টি শিশুর জন্ম হয়েছে। ভারত, চিনের পর তালিকায় ক্রমান্বয়ে রয়েছে নাইজেরিয়া (২৬,০৩৯), পাকিস্তান (১৬,৭৮৭), ইন্দোনেশিয়া (১৩,০২০), আমেরিকা(১০,৪৫২, কঙ্গো, ইথিওপিয়ার মতো দেশ। উল্লেখযোগ্য, বিশ্বে মোট জন্ম নেওয়া শিশুদের মধ্যে অর্ধেক শিশুরই জন্ম হয়েছে এই আটটি দেশে।

 

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে