BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উঠে যাবে টোল প্লাজা! কর নেওয়া হবে চালকের অ্যাকাউন্ট থেকে, দাবি গড়করির

Published by: Biswadip Dey |    Posted: December 19, 2020 10:26 am|    Updated: December 19, 2020 10:43 am

India will become 'toll plaza free' in next two years, says Nitin Gadkari | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টোল নয়, টোল প্লাজা মুক্ত হবে দেশ। দু’বছরের মধ্যে ধাপে ধাপে দেশ জুড়ে টোল নাকা বা টোল প্লাজা (Toll plaza) উঠিয়ে দেবে সরকার। এবার থেকে টোল সংগ্রহ হবে জিপিএস পদ্ধতিতে। সরকারের পক্ষ থেকে এমন পরিকল্পনার কথাই জানালেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন ও হাইওয়ে মন্ত্রী নীতীন গড়করি (Nitin Gadkari)। যানবাহনের গতি বাড়াতে এবং টোল বা পথ কর সংগ্রহের পরিমাণ বাড়াতেই এই সিদ্ধান্ত নিতে চলেছে সরকার।

এবার থেকে আরও বিজ্ঞানসম্মত পদ্ধতি অর্থাৎ জিপিএস পদ্ধতিতে টোল আদায় করবে সরকার। সম্প্রতি বণিকসভা অ্যাসোচেমের সভায় বক্তব্য রাখতে গিয়ে গড়করি বলেছেন, রাশিয়ার একটি সংস্থার পরামর্শে তাদের প্রযুক্তিগত সহায়তায় দেশজুড়ে জিপিএস ইলেকট্রনিক পদ্ধতিতে টোল সংগ্রহ করা হবে। এ ব্যাপারে মাস্টারপ্ল্যানও তৈরি হচ্ছে।

[আরও পড়ুন: সাইকেলে ১ হাজার কিমি! বিহার থেকে দিল্লিতে গিয়ে কৃষক আন্দোলনে যোগ দিলেন প্রৌঢ়]

পরিকল্পনা অনুসারে, টোল ফাঁকি দেওয়া রুখতে এবং টোল সংগ্রহ বাড়াতেই এই পদক্ষেপ করছে ভারত সরকার। এর ফলে টোল প্লাজায় লম্বা যানবাহনের সারি আর দেখা যাবে না। ধীরে ধীরে উঠিয়ে দেওয়া হবে বেশিরভাগ টোল প্লাজা। মন্ত্রী জানান, নয়া পদ্ধতিতে গাড়ি কোথায় কতদূর ভ্রমণ করছে তার উপর ভিত্তি করে গাড়ির মালিকের ব্যাংক অ্যাকাউন্ট থেকে ডিজিটাল পদ্ধতিতে সরাসরি টোলের টাকা কেটে নেওয়া হবে। এই জিপিএস পদ্ধতিতের টোল কাটার ফলে জানা যাবে একটি গাড়ি কোথায় কতক্ষণ ধরে কতদূর গিয়েছিল। এতে টোল প্লাজাগুলিকে টিকিয়ে রাখা এবং সেগুলির রক্ষণাবেক্ষণের জন্য বিপুল খরচও সরকারকে আর করতে হবে না।

তিনি স্পষ্ট জানিয়েছেন, এই প্রযুক্তিতে একটি বিষয় নিশ্চিত। কোনও গাড়ি আর কোনওভাবেই টোল ফাঁকি দিতে পারবে না। একইসঙ্গে টোল থেকে সরকারের আয়ও বাড়বে অনেকটাই। গড়করি বলেছেন, দেশের পুরনো গাড়িগুলিতেও যাতে জিপিএস প্রযুক্তি বসানো যায় সেজন্য আইন আনছে সরকার। এই নয়া পদ্ধতিতে আগামী পাঁচ বছরের মধ্যে টোল থেকে সরকারের আয় হবে প্রায় ১ লক্ষ ৩৪ হাজার কোটি টাকা।

[আরও পড়ুন:‌ কৈলাস-মুকুল-অর্জুনের বিরুদ্ধে এখনই করা যাবে না কঠোর পদক্ষেপ, রাজ্যকে নির্দেশ সুপ্রিম কোর্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে