১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রপ্তানি করা হবে প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইন, তবে রাশ থাকছে ভারতের হাতেই

Published by: Bishakha Pal |    Posted: April 7, 2020 11:48 am|    Updated: April 7, 2020 12:17 pm

India would supply Hydroxychloroquine and paracetamol to other countries

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে করোনা পরিস্থিতি মোকাবিলায় ওষুধ বিক্রিতে রাশ টেনেছিল কেন্দ্র। প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইন সালফেট-সহ একাধিক ওষুধের উপর জারি হয়েছিল নিষেধাজ্ঞা। কিন্তু বিশ্বজোড়া মাহামারি পরিস্থিতির কথা মাথায় রেখে সেই নিষেধাজ্ঞা থেকে সরল কেন্দ্র সরকার। বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানি করবে ভারত। বিশেষ করে এই পরিস্থিতে ভারতীয় ওষুধের উপর নির্ভর করে রয়েছে যে সব দেশ, তাদের এই দুই অতি প্রয়োজনীয় ড্রাগ পাঠানো হবে।

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মানবিকতার খাতিরেই এমন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। গোটা বিশ্বে এখন করোনা ভাইরাসে প্রভাবে মহামারি পরিস্থিতি সৃষ্টি হয়েছে। কিছু দেশের অবস্থা অত্যন্ত খারাপ। তাই সেই সব দেশগুলিতে প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইন পাঠানো হবে। যদিও ভারতে করোনা তার জাল বিস্তার করছে। দেশের মানুষের জন্য সঞ্চিত রেখে তবেই এই দুই ড্রাগ রপ্তানি করার কথা ভাবা হচ্ছে। এনিয়ে দেশবাসীর আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই। প্যারাসিটামল-সহ একাধিক ড্রাগের ক্ষেত্রে ভারতের উপরেই নির্ভর করে বিভিন্ন দেশ। তাই মহামারি পরিস্থিতিতে সব দেশের কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিল কেন্দ্র সরকার।

[ আরও পড়ুন: ‘অগণতান্ত্রিক’, সাংসদ তহবিল বাতিল করার সিদ্ধান্তে কেন্দ্রকে তোপ বিরোধীদের ]

প্রসঙ্গত, সোমবার থেকে ভিটামিন B1 এবং B12-সহ ২৪টি ওষুধের ও ওষুধ তৈরির উপাদান রপ্তানির নিষিদ্ধকরণকে শিথিল করে কেন্দ্র। কিন্তু তালিকায় ছিল না অতি প্রয়োজনীয় প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইন। ডিরেক্টরেট জেনারেল ফরেন ট্রেডের (DGFT) জারি করা বিবৃতি অনুসারে, ২৪টি ড্রাগের রপ্তানি শিথিল করা হলেও প্যারাসিটামলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। তার মধ্যে ছিল ভিটামিন B1, B6 এবং B12, টিনিডাজল, মেট্রোনিডাজল, অ্যাসাইক্লোভির, প্রোজেস্টেরন, ক্লোরামফেনিকোল, অর্নিডাজোল-সহ কয়েকটি ড্রাগ। কিন্তু মঙ্গলবার বিদেশ মন্ত্রকের তরফে ঘোষণা করা হল প্যারাসিটামল ও হাইড্রক্সিক্লোরোকুইনও রপ্তানি করবে ভারত।

[ আরও পড়ুন: দালাল স্ট্রিটে আশার আলো, বাজার খুলতেই সেনসেক্স বাড়ল ১০০০ পয়েন্ট ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে