১ আশ্বিন  ১৪২৬  বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও শক্তি বাড়ল ভারতীয় বায়ুসেনার। হাতে এল মার্কিন সেনাবাহিনীর যুদ্ধ হেলিকপ্টার অ্যাপাচে এএইচ ৬৪ ই। অ্যারিজোনায় এয়ার মার্শাল এ এস বুটেলা-র হাতে শনিবার এই হেলিকপ্টার তুলে দেন বোয়িং কর্তৃপক্ষ। টুইট করে এই খবর জানিয়েছে ভারতীয় বায়ুসেনা।

[ আরও পড়ুন: আফগানিস্তানে দুষ্কৃতীদের গুলিতে মৃত মহিলা সাংবাদিক ]

২০১৫-র সেপ্টেম্বরে ২২টি অ্যাপাচে হেলিকপ্টার কেনার জন্য মার্কিন সরকার এবং বোয়িং-এর সঙ্গে চুক্তিতে সই করে ভারত। সেই চুক্তি অনুযায়ী শনিবার ভারতের হাতে হেলিকপ্টারটি তুলে দেয় আমেরিকা। বায়ুসেনা সূত্রে খবর, এ বছরের জুলাই মাসে এই অ্যাটাকিং হেলিকপ্টারের প্রথম ব্যাচটি ভারতে এসে পৌঁছবে। এই হেলিকপ্টার চালানোর প্রশিক্ষণের জন্য বাছাই করা এয়ার ক্রু এবং গ্রাউন্ড ক্রু ইতিমধ্যেই পাঠানো হয়েছে আলাবামার ফোর্ট রাকারে। গত ফেব্রুয়ারিতে ভারতের হাতে এসেছে মার্কিন হেলিকপ্টার চিনুক সিএইচ-৪৭এফ (আই) হেলিকপ্টার। এ বার অ্যাপাচের অন্তর্ভুক্তি বায়ুসেনার শক্তি তো বাড়ালই, সেই সঙ্গে ভারতের প্রতিরক্ষা ক্ষেত্র আরও মজবুত হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

[ আরও পড়ুন: সাত মাসের সন্তানকে দোকানে বিক্রি করতে এলেন বাবা! ভাইরাল ভিডিও ]

এএইচ৬৪ই অ্যাপাচে গ্রুপের মধ্যে সর্বাধুনিক আক্রমণাত্মক হেলিকপ্টার। এটি চার ব্লেডের অ্যাটাকিং কপ্টার। লক্ষ্যে সরাসরি আঘাত হানতে এই হেলিকপ্টারে রয়েছে নোজ-মাউন্টেড সেন্সর স্যুট এবং নাইট ভিশন সিস্টেম। এ ছাড়া রয়েছে ৩০ এমএম এম ২৩০ চেন গান। এটির গতিবেগ ঘণ্টায় ৩০০ কিলোমিটার। মার্কিন বায়ুসেনার ফোর্ট রুকার ঘাঁটিতে ওই কপ্টারের ক্রু ও গ্রাউন্ড ডিউটি অফিসারদের প্রশিক্ষণ হয়েছে। বায়ুসেনার কাছে আগেই ছিল মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি চিনুক হেলিকপ্টার। ওই কপ্টারটিও তৈরি করেছিল বোয়িং। অস্ত্র-সহ বিভিন্ন মাল বহন করার কাজে ব্যবহৃত হয় চিনুক। এরপর বায়ুসেনায় আসতে চলেছে অ্যাপাচে। এদিনের অনুষ্ঠানে মার্কিন সরকারেরও বেশ কয়েকজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং