Advertisement
Advertisement
স্পাইস ২০০০

ইজরায়েলের কাছ থেকে আরও ১০০টি ‘বালাকোট বম্ব’ কিনছে ভারতীয় বায়ুসেনা

তিন মাসের মধ্যে এই স্পাইস-২০০০ বোমা চলে আসবে ভারতের হাতে।

Indian Air Force to buy 100 more SPICE bombs from Israel
Published by: Bishakha Pal
  • Posted:June 7, 2019 9:38 am
  • Updated:May 20, 2023 3:21 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও বেশি ‘বালাকোট বম্ব’ কিনতে উৎসুক ভারত। এই নিয়ে ইজরায়েলের সঙ্গে ৩০০ কোটি টাকার চুক্তি করেছে ভারতীয় বায়ুসেনা। বৃহস্পতিবার দুই দেশের তরফে এই চুক্তি সই করা হয়। উল্লেখ্য, ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে এয়ারস্ট্রাইকের সময় এই বোমাই ব্যবহার করেছিল ভারত।

চুক্তি অনুসারে, আগামী তিন মাসের মধ্যে এই স্পাইস বোমা ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেবে ইজরায়েল। দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, মোট ১০০টি স্পাইস ২০০০ বোমার চুক্তি করা হয়েছে। ইজরায়েলের প্রতিরক্ষা সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা রাফায়েল অ্যাডভান্স ডিফেন্স সিস্টেম বোমা তৈরির বরাত পেয়েছে। নতুন সরকার ক্ষমতায় আসার পর এটি প্রতিরক্ষা ক্ষেত্রে প্রথম চুক্তি। সূত্রের খবর, জরুরিকালীন অবস্থায় বোমাগুলি কেনা হচ্ছে। যেন কোনও ভাবেই এই বছরের মধ্যে এই কেনাবেচা সেরে ফেলতে চায় প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement

[ আরও পড়ুন: রাতভর অভিযানে বড়সড় সাফল্য সেনার, পুলওয়ামায় নিকেশ ৪ জঙ্গি ]

Advertisement

স্পাইস বোমা সাধারণত ৬০ কিলোমিটার মধ্যে আঘাত হানতে পারে। হিসেব কষে নির্দিষ্ট লক্ষ্যে বিস্ফোরণ ঘটানোর ক্ষেত্রে এই বোমার জুড়ি নেই। এর পাশাপাশি ইলেক্ট্রো-অপকিক্যাল ইমেজ ধরা পড়ে ক্যামেরায়।

উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ নাশকতা চালায় পাক মদতপুষ্ট জইশ জঙ্গিগোষ্ঠী৷ এর বদলা নিতেই গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানে ঢুকে এয়ারস্ট্রাইক চালায় ভারতীয় বায়ুসেনা৷ খাইবার পাখতুনখোয়ার বালাকোট-সহ মুজফ্ফরাবাদ ও চাকোতির তিনটি জঙ্গি প্রশিক্ষণ শিবির নষ্ট করে দেয় ভারত৷ বায়ুসেনা জানায়, সন্ত্রাসদমন অভিযানে জইশের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে৷ খতম হয়েছে অনেক জঙ্গি৷ প্রথম অস্বীকার করলেও পরে এই এয়ারস্ট্রাইকের কথা স্বীকার করে পাকিস্তান৷ তবে ইমরান সরকার জানায়, ভারতীয় বায়ুসেনা তাঁদের বনভূমিতে গোলাবর্ষণ করেছে৷ বালাকোটের এই বিমানহানায় ব্যবহার হয়েছিল স্পাইস ২০০০ বোমা। মনে করা হচ্ছে, জঙ্গিদমনে সফল হওয়ার পরই এই বোমা আরও মজুত করার কথা ভাবে ভারত।

[ আরও পড়ুন: মু্খ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের সঙ্গে মনোমালিন্যের জের! ডানা ছাঁটা গেল সিধুর ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ