৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সিকিম সীমান্তে অনুপ্রবেশের চেষ্টা, ভারতীয় জওয়ানদের হাতে জখম চিনের ৭ সেনা

Published by: Soumya Mukherjee |    Posted: May 10, 2020 1:10 pm|    Updated: May 10, 2020 1:12 pm

An Images

ফাইল ফটো

অর্ণব আইচ: করোনা যুদ্ধে যখন ব্যস্ত গোটা বিশ্ব তখন পাকিস্তান আর চিন নিজের পুরনো অভ্যাসই ধরে রেখেছে। পাকিস্তান যেমন সীমান্তের ওপারে থেকে সংঘর্ষবিরতি লঙ্ঘন করে প্রতিদিনই গোলাগুলি চালাচ্ছে। জঙ্গিদের মদতে হামলা চালানোর চেষ্টা করছে। তখন চিনও সিকিম সীমান্তে উত্তেজনা তৈরি চেষ্টা করছে। রবিবারই যেমন সিকিম নাকু লা সেক্টরে টহলদারি চালানোর সময় ভারতীয় ভূখণ্ডের মধ্যে অনু্প্রবেশ করে তারা। বিষয়টি দেখতে পেয়ে তীব্র প্রতিবাদ জানান কর্তব্যরত ভারতীয় সেনা জওয়ানরা। বচসা থেকে শুরু হয় হাতাহাতি। এর ফলে চিনের সাতজন সেনা ও চারজন ভারতীয় জওয়ান সামান্য জখম হন। বিষয়টি নিয়ে তুমুল উত্তেজনা দেখা দিয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সীমান্তে টহলদারি চালানোর সময়ে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ার বদঅভ্যাস বহুদিন ধরে রয়েছে চিনের সেনাদের। মাঝে ভারতীয় জওয়ানদের হাতে বেশ কয়েকবার মারধর খাওয়ার পর কিছুটা থমকে গিয়েছিল তারা। ডোকালামের ঘটনার পর দু’দেশের সরকারের তৎপরতাও শান্তির পরিবেশ বজায় রাখতে সাহায্য করেছিল। দীর্ঘদিন বাদে ফের উত্তেজনা ছড়ানোর চেষ্টা করল চিনের সেনাকর্মীরা। রবিবার সকালে ৫ হাজার মিটারের বেশি উচ্চতায় অবস্থিত উত্তর সিকিমের নাকু লা ( Naku La) সেক্টরের কাছে ইন্দো-চিন সীমান্তে দু’পক্ষের সেনাকর্মী টহলদারি চালাচ্ছিলেন। সেসময় আচমকা ভারতীয় ভূখণ্ডের মধ্যে ঢুকে পড়ে চিনের কয়েকজন সেনাকর্মী। এর জেরে শুরু হয় গন্ডগোল। চোখের নিমিষে উভয়পক্ষের প্রায় ১৫০ জন জওয়ান নিজেদের মধ্যে হাতাহাতিতে জড়িয়ে পড়েন। এর ফলে চিনের সাতজন ও ভারতের চারজন জওয়ান জখম হন।

[আরও পড়ুন: আরোগ্য সেতুর সাহায্যে চিহ্নিত ৩০০টি নতুন হটস্পট! ঘোষণা নীতি আয়োগের প্রধানের ]

ভারতীয় সেনা সূত্রে খবর, রবিবার সকালে টহলদারি সময় চিনের সেনাকর্মীরা ভারতে অনুপ্রবেশ করেছিল। যোগ্য জবাব দিয়ে ভারতীয় জওয়ানরা তাদের সীমান্ত ওপারে পাঠিয়ে দিয়েছেন। এই ঘটনার জেরে চিনের সাতজন ও ভারতের চারজন জখম হয়েছেন। দুদেশের সেনাবাহিনীর উচ্চপদস্থ আধিকারিকদের মধ্যে বিষয়টি নিয়ে বৈঠক হওয়ার পরেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

[আরও পড়ুন: শীঘ্রই দেশের ভিতরে চালু হবে বিমান পরিষেবা, ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement