BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

শীঘ্রই দেশের ভিতরে চালু হবে বিমান পরিষেবা, ঘোষণা কেন্দ্রীয় মন্ত্রীর

Published by: Subhajit Mandal |    Posted: May 10, 2020 11:51 am|    Updated: May 10, 2020 11:51 am

An Images

স্টাফ রিপোর্টার: অন্তর্দেশীয় বিমান পরিষেবা শুরু করার প্রস্তুতি শুরু করে দিয়েছে কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। শীঘ্রই এই বিষয়ে সিদ্ধান্ত নিয়ে চালু করা হবে বিমান পরিষেবা। শনিবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri)। তিনি বলেছেন, এই বিষয়ে সরকার সিদ্ধান্ত নিলেই দ্রুত শুরু করে দেওয়া হবে অন্তর্দেশীয় বিমান পরিষেবা। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রীর ইঙ্গিত, সব ঠিক থাকলে ১৫ মে’র আগেই চালু হতে পারে পরিষেবা।তবে সরকারিভাবে কোনও দিনক্ষণ তিনি ঘোষণা করেননি।

গত ২৪ মার্চ থেকে লকডাউন শুরু হওয়ায় বন্ধ রয়েছে বিমান পরিষেবা। শুধুমাত্র ‘মিশন উড়ান’-এর জন‌্য দেশের বিভিন্ন প্রান্তে ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) সহযোগিতায় জরুরি পণ‌্য পরিবহণের কাজ চলছে। এর সঙ্গে ‘বন্দে ভারত মিশন’ চালু করে বিদেশে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার কাজও শুরু করা হয়েছে। শনিবার ত্রিচি বিমানবন্দর থেকে প্রথম বিমান রওনা দিয়েছে মালেশিয়ায় আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য। আরও বেশ কয়েকটি বিমান দ্রুত যাত্রা করবে। কিন্তু বন্ধ রয়েছে অন্তর্দেশীয় বিমান পরিষেবা। তবে কেন্দ্রীয় মন্ত্রী আশ্বাস দিয়েছেন, সরকার সিদ্ধান্ত গ্রহণ করলেই শুরু হয়ে যাবে পরিষেবা এবং তার জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে মন্ত্রক (Civil Aviation Ministry)।

[আরও পড়ুন: লকডাউনের পর ‘পরীক্ষামূলকভাবে’ খুলছে কলকারখানা! একাধিক নির্দেশিকা স্বরাষ্ট্রমন্ত্রকের]

লকডাউনের পর নির্দিষ্ট নিয়ম মেনে বিমান পরিষেবা চালু করা যেতে পারেই বলে জানিয়েছেন হরদীপ সিং পুরী। কিন্তু সেক্ষেত্রে নতুন কিছু নিয়ম যুক্ত হতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি। এই প্রসঙ্গে তিনি জানিয়েছেন, “আমরা দ্রুত অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু করার পরিকল্পনা করছি। কিন্তু কোনও নির্দিষ্ট দিন ঠিক হয়নি। কারণ অন্তর্দেশীয় বিমান পরিষেবার জন্য রাজ্যগুলির সহযোগিতা প্রয়োজন। সেক্ষেত্রে সমস্ত পরিকাঠামো সঠিক থাকা দরকার। কারণ, অন্তর্দেশীয় পরিষেবা চালু হয়ে গেলে তাকে ‘উদ্ধার অভিযান’ বলা যাবে না, তা বাণিজ্যিক পরিষেবা হিসেবেই চালু হবে এবং সকলেই যাত্রা করতে পারবেন।”

[আরও পড়ুন: হিসেব-নিকেশ সারা, আগামী সপ্তাহেই দ্বিতীয় আর্থিক প্যাকেজ ঘোষণা করতে পারে কেন্দ্র]

তিনি স্পষ্ট জানিয়েছেন, “করোনার এই পরিস্থিতিতে বিমান যাত্রার ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন হবে। আর এই সমস্ত পরিবর্তনের জন্য তৈরি মন্ত্রক। বিভিন্ন বিমানসংস্থার সঙ্গেও কথা চলছে। আমাদের তরফ থেকে আমরা তৈরি। এই বিষয়ে কেন্দ্র সরকার সিদ্ধান্ত নিলেই আমরা যাত্রা শুরু করতে পারব।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement