১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘ভারত বিরোধী’ কাজে জড়িত ব্রিটিশ সাংসদ, বিতর্কের জবাবে জানাল নয়াদিল্লি

Published by: Monishankar Choudhury |    Posted: February 18, 2020 2:35 pm|    Updated: February 18, 2020 2:40 pm

Indian government opens up on British MP visa cancellation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীর ইস্যুতে নরেন্দ্র মোদি সরকারের সমালোচনা করেছিলেন এক ব্রিটিশ সাংসদ ডেবি আব্রাহাম। তারপরই লেবার পার্টির ওই সাংসদের ভিসাই বাতিল করে দেয় কেন্দ্র। তা নিয়ে শুরু হয় বিতর্ক। এবার সেই বিতর্কের জবাব দিল নয়াদিল্লি। 

সরকারি সূত্রে খবর, ‘ভারত বিরোধী’ কার্যকলাপে জড়িত ছিলেন ব্রিটিশ পার্লামেন্টের সদস্য ডেবি আব্রাহাম। ২০১৯ সালের ৭ অক্টোবর থেকে ২০২০ সালের ৫ অক্টোবর পর্যন্ত তাঁর ই-বিজনেস ভিসার মেয়াদ। তবে দেশের স্বার্থের বিরুদ্ধে কাজ করায় ১৪ ফেব্রুয়ারি সেই ভিসা বাতিল করে দেওয়া হয়েছে। এই পদক্ষেপের বিরুদ্ধে পশ্চিমের সংবাদমধ্যমে সমালোচনার জবাবে সরকার সাফ জানিয়েছে, কাউকে ভিসা দেওয়া বা বাতিল করার সিদ্ধান্ত নেওয়ার সম্পূর্ণ অধিকার একটি সার্বভৌম রাষ্ট্রের রয়েছে।                 

উল্লেখ্য, কাশ্মীর ইস্যুতে নরেন্দ্র মোদি সরকারের সমালোচনা করেছিলেন ব্রিটিশ এমপি ডেবি আব্রাহাম।। সোমবার সকালে দিল্লি বিমানবন্দরে নামার পর তাঁর ই-ভিসা বাতিল করা হয়েছে বলে জানানো হয়। দিল্লি বিমানবন্দর থেকে তাঁকে বাইরে বেরোতে দেওয়া হয়নি। ব্রিটেন ফেরত পাঠাতে প্রায় ঘণ্টাখানেক অপেক্ষা করিয়ে রাখা হয় ডিপোর্ট রুমে।

ডেবি আব্রাহাম জানিয়েছেন, ‘বিমানবন্দরে নামার পরই আমার সঙ্গে অভব্য আচরণ করা হয়। এমনকী অপরাধীর মতোও ব্যবহার করা হয় এবং আমাকে ডিপোর্টি সেলে নিয়ে যাওয়া হয়। আমি বুঝতেই পারছি না এখানে ঠিক কী হচ্ছে!‌ আদৌ আমাকে আমার পরিবারের সঙ্গে দেখা করতে দেওয়া হবে কি না। আমি জানি না কী হতে চলেছে।’‌ সোমবার সকালে এমন অভিযোগ তুলে দিল্লির ব্রিটিশ দূতাবাসের দ্বারস্থ হন তিনি।

তবে কাশ্মীর প্রশ্নে ভারত সরকারের সমালোচক ওই ব্রিটিশ সাংসদের ই-ভিসা বাতিল করে তাঁকে ভারতে ঢুকতে না দিয়ে সাউথ ব্লক ফের একবার বার্তা পাঠাল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। জানা গিয়েছে, এই ডেবি আব্রাহাম কাশ্মীর প্রশ্নে আন্তর্জাতিক কমিটির চেয়ার-উওম‌্যান। গত বছর ৫ আগস্ট কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করার পর কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে কড়া সমালোচনায় নেমেছিলেন ডেবি আব্রাহাম। কাশ্মীরের পরিস্থিতি নিয়ে রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছিলেন তিনি।

[আরও পড়ুন: চার দশক আগে প্রকাশিত উপন‌্যাসে ইঙ্গিত করোনা ভাইরাসের! তোলপাড় নেটদুনিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে