BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লেন্সবন্দি অবরুদ্ধ কাশ্মীরের বাস্তব ছবি! পুলিৎজার পুরস্কার জিতলেন ৩ চিত্রসাংবাদিক

Published by: Subhajit Mandal |    Posted: May 6, 2020 9:16 am|    Updated: May 6, 2020 9:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত আগস্ট থেকেই অবরুদ্ধ জম্মু ও কাশ্মীর। কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপের পর বিক্ষোভ থামাতে পুরো রাজ্যকে কার্যত গৃহবন্দি করে রাখতে হয়েছে। বিদেশি সাংবাদিকদেরও রাজ্যে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। দেশীয় সংবাদমাধ্যম ভূস্বর্গে প্রবেশ করতে পারলেও তাঁদের গতিবিধি ছিল নিয়ন্ত্রিত। সবসময় নিরাপত্তারক্ষীদের রক্তচক্ষুর আড়ালে কাজ করতে হতো তাঁদের। কিন্তু সেসব অপেক্ষা করেও ভূস্বর্গের বন্দিদশার বহু ছবি তুলেছিলেন অ্যাসোসিয়েটেড প্রেসের তিন চিত্রসাংবাদিক দার ইয়াসিন, মুখতার খান এবং ছান্নি আনন্দ।

৩৭০ ধারা বিলোপের পর থেকেই উপত্যকা জুড়ে কারফিউ। বন্ধ মোবাইল ও ইন্টারনেট পরিষেবা। নাগরিকদের গতিবিধি ছিল নিয়ন্ত্রিত। সবসময় শোনা যেত নিরাপত্তারক্ষীদের বুটের শব্দ। এসবের মধ্যে সহজ ছিল না কাশ্মীরের আসল ছবি তুলে ধরা। কখনও অজ্ঞাত কারও বাড়িতে আশ্রয় নিতে হয়েছে। লুকিয়ে রাখতে হয়েছে ক্যামেরা। কখনও সবজির ব্যাগে আবার কখনও জামাকাপড়ের আড়ালে। সব প্রতিকূলতা পেরিয়ে ছবি তুলেছেন ওই ৩ সাংবাদিক। এতদিনে সেই পরিশ্রমের স্বীকৃতি মিলল। স্তব্ধ ভূস্বর্গের ছবি দুনিয়ার সামনে তুলে ধরে ফিচার ফোটোগ্রাফি বিভাগে পুলিৎজার পুরস্কার (Pulitzer Prize) জিতলেন দার ইয়াসিন, মুখতার খান এবং ছান্নি আনন্দ।

[আরও পড়ুন: প্রবল শিলাবৃষ্টিকে উপেক্ষা করে মদের জন্য দাঁড়িয়ে অসংখ্য মানুষ, ভাইরাল ভিডিও]

৩ সাংবাদিককে শুভেচ্ছা জানাতে গিয়ে আবার বিতর্কে জড়িয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। পুলিৎজার পুরস্কার প্রাপকদের নাম ঘোষণার পরই রাহুল একটি টুইট করে বলেন, “কাশ্মীরের প্রকৃত ছবি তুলে ধরে পুরস্কার পাওয়ার জন্য দার ইয়াসিন, মুখতার খান এবং ছান্নি আনন্দকে শুভেচ্ছা।আপনারা আমাদের গর্ব।” আর তাতেই ওয়ানড়ের সাংসদকে কাঠগড়ায় তুলছে বিজেপি। কারণ, পুলিৎজারের ওয়েবসাইটে কাশ্মীরকে ভারতের অংশ হিসেবে বর্ণনা করা হয়নি। বরং বলা হয়েছে, কাশ্মীরের উপর ভারত জোর করে অধিকার জমিয়ে রেখেছে। বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র বলছেন,”পুরস্কার প্রাপকদের শুভেচ্ছা জানিয়ে রাহুল আসলে পুলিৎজার কর্তৃপক্ষের ওই মন্তব্যকে সমর্থন করছেন।” কাশ্মীর ইস্যুতে ভারতের অবস্থান কি? সোনিয়ার কাছে তাও জানতে চেয়েছেন সম্বিত পাত্র।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement