BREAKING NEWS

১৪ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ 

Advertisement

বরাত পাওয়ার দৌড়ে চিনা সংস্থা! ৪৪টি সেমি হাই স্পিড ট্রেনের টেন্ডার বাতিল রেলের

Published by: Subhajit Mandal |    Posted: August 22, 2020 8:49 am|    Updated: August 22, 2020 11:24 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে, চিনকে অর্থনৈতিকভাবে চাপে ফেলতে চেষ্টার কোনও কসুর করবে না ভারত। বাস্তবেও তাই দেখা যাচ্ছে। স্রেফ চিন এবং ভারতের যৌথ মালিকানাধীন এক সংস্থা আবেদন করায় আস্ত টেন্ডারই বাতিল করে দিল ভারতীয় রেল (Indian railway)। যা কিনা চিনের উদ্দেশে স্পষ্ট বার্তা বলে মনে করছে কূটনৈতিক মহল।

গত মাসে ৪৪টি সেমি হাই স্পিড বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) জন্য টেন্ডার ডেকেছিল ভারতীয় রেল। সেই অনুযায়ী দরপত্র জমা দেয় সিআরআরসি পাইওনিয়র ইলেক্ট্রিক (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেড নামের একটি সংস্থা। যা কিনা ভারত ও চিনের যৌথ মালিকানাধীন। সিআরআরসি ইয়ংজি প্রাইভেট লিমিটেড নামের এক চিনা সংস্থা গুরুগ্রামের পাইওনিয়র ইলেক্ট্রিকের সঙ্গে গাঁটছড়া বেঁধে এই ৪৪টি ট্রেন তৈরির জন্য আবেদন জানিয়েছিল। সূত্রের খবর, পুরো প্রকল্পটির মোট অর্থমূল্য ছিল প্রায় দেড় হাজার কোটি টাকা। শুক্রবার রাতে রেলের তরফে টুইট করে টেন্ডারটি বাতিল ঘোষণা করা হয়। ঠিক কী কারণে এই টেন্ডার বাতিল হয়েছে তা স্পষ্ট করেনি রেল। তবে সংশ্লিষ্ট মহলের ধারণা, চিনা সংস্থা বরাত পাওয়ার দৌড়ে এগিয়ে থাকার দরুনই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রেল জানিয়েছে, সপ্তাহখানেকের মধ্যেই এই ৪৪টি সেমি হাই স্পিড ট্রেনের জন্য ফের দরপত্র আহ্বান করা হবে। এবং এবার ‘মেক ইন ইন্ডিয়া’য় জোর দেওয়া হবে।

[আরও পড়ুন: তিরুবন্তপুরম বিমানবন্দরের হস্তান্তর রুখতে মরিয়া চেষ্টা, আদালতের দ্বারস্থ কেরল সরকার]

উল্লেখ্য, গত জুনে লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘর্ষে উত্তপ্ত হয় পরিস্থিতি। চিনা সেনার সঙ্গে সংঘর্ষে শহিদ হল ২০ জন ভারতীয় সেনা জওয়ান। তারপর থেকেই দেশজুড়ে চিনা পণ্য বয়কটের হিড়িক পড়েছে। ইতিমধ্যেই একগুচ্ছ চিনা অ্যাপ নিষিদ্ধ করার কথা ঘোষণা করেছে কেন্দ্র। বাতিল করা হয়েছে বেশ কিছু চিনা সংস্থার বরাত। এবার আর কোনও চিনা সংস্থা যাতে নতুন করে কোনও সরকারি প্রকল্পের বরাত না পায়, সেটাও নিশ্চিত করতে চাইছে কেন্দ্র।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement