BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

কোভিড পরিস্থিতিতে রেলের ভাঁড়ারে টান, ‘কোপ’ কর্মীদের রাত্রিকালীন ভাতায়

Published by: Paramita Paul |    Posted: October 11, 2020 5:44 pm|    Updated: October 11, 2020 5:44 pm

An Images

সুব্রত বিশ্বাস: কোভিড পরিস্থিতিতে রেলের ভাঁড়ারে টান পড়েছে। বন্ধ হয়ছে রেল কর্মী-আধিকারিকদের একাধিক ভাতা। এবার কোপ পড়ল কর্মীদের নাইট অ্যালাওয়েন্স বা রাত্রিকালীন ভাতায়। ৪৩ হাজার ৬০০ টাকা ও তার ঊর্ধ্বে বেতনভুক্ত রেলকর্মীরা আর রাত্রিকালীন ডিউটিতে ভাতা পাবেন না। রেল বোর্ডের এই নির্দেশের প্রতিবাদে রেলের সমস্ত দফতরে কর্মীরা আন্দোলনের ডাক দিয়েছেন।

আগামী ১৫ অক্টোবর সব সদর, ডিভিসন, ব্রাঞ্চ এমনকী স্টেশনগুলিতে যাঁরা রাতের শিফটে ডিউটি করবেন তাঁরা মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করবেন। রেল যতদিন নির্দেশ বাতিন না করবেন, ততদিন ধরে কালো সপ্তাহ পালন চলবে। ২০ অক্টোবর থেকে স্টেশন মাস্টাররা কালো ব্যাজ পরে প্রতিবাদ জানাবেন। পাশাপাশি ৩১ অক্টোবর ১২ ঘণ্টার অনশন হরতাল পালনের ডাক দিয়েছে রেলের কর্মী সংগঠনগুলি।

[আরও পড়ুন : ইভটিজিং ও নারী নির্যাতন আটকানোর চেষ্টা, ‘শেরনি স্কোয়াড’ গড়ল যোগী প্রশাসন]

কোভিড পরিস্থিতিতে রেলের ঘাটতি মাত্রারিক্ত হওয়ায় কর্মীদের নাইট অ্যালাওয়েন্স বন্ধের নির্দেশ দিয়েছে রেলবোর্ড। সব বিভাগে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মীদের রাতে ডিউটি করার জন্য এই ভাতা দেয় রেল। এইসব কর্মীদের মধ্যে যাঁদের বেতন ৪৩,৬০০ টাকা বা তার থেকে বেশি, এমন কর্মীদের রাতে কাজ করার জন্য আর ভাতা দেবে না রেল। রেলের বেতন পরিকাঠামো ভালো হওয়ায় অধিকাংশ কর্মীই আর ভাতা পাবেন না। এমনকী, ওয়ার্কশপেও এই নিয়ম তা কার্যকরের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি একজন কর্মীকে মাসে সাত দিনের বেশি রাতে কাজ করানো যাবে না।

ইন্ডিয়ান রেলের মেনস ফেডারেশনের সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র রেলমন্ত্রীকে এই নির্দেশ বাতিলের আবেদন জানিয়েছেন। পূর্ব রেলের মেনস ইউনিয়নের সাধারণ সম্পাদক অমিত ঘোষ বলেন, “কেন্দ্রের সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলন জোরদার হবে। রাতে শারীরিক চাপ বেশি হয়। যার ক্ষতিপূরণ হিসাবে এই ভাতা দেয় রেল। রাতে ডিউটি করলে ভাতা দিতে হবে রেলকে। না হলে রাতের শিফট তুলে দেওয়া হোক।”

[আরও পড়ুন : ‘চিনের সমর্থনেই কাশ্মীরে ৩৭০ ধারা ফিরবে’, ফারুক আবদুল্লার মন্তব্যে বিতর্ক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement