BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

খরচ সামলাতে হিমশিম, বন্ধ হচ্ছে ভারতীয় রেলের ঐতিহাসিক ‘ডাক’ ব্যবস্থাও

Published by: Paramita Paul |    Posted: July 27, 2020 10:11 am|    Updated: July 27, 2020 10:16 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিঠি পাট চুকেছে অনেক আগেই। ফোর-জির যুগে হাতে লেখা লিঠি তো কেবলমাত্র নস্টালজিয়া। তবু ভারতীয় রেলে (Indian Railway) এই প্রথা ছিল অটুট। কিন্তু করোনার কোপে এবার রেল থেকেও বিলুপ্ত হতে চলেছে ব্রিটিশ আমলে চালু হওয়া ‘ডাক’ ব্যবস্থা। খরচ কমাতে মেসেঞ্জার পদ বিলুপ্ত করতে চলেছে ভারতীয় রেল (Indian Railway) । এ নিয়ে বিজ্ঞপ্তিও জারি হয়েছে বলে খবর।

কী এই ব্রিটিশ আমলের ডাক ব্যবস্থা? এই পরিষেবার মাধ্যমে রেলেরই (Indian Railway) এক দপ্তর থেকে অন্য দপ্তরে গোপনীয় নথিপত্র পাঠানোর হয়। সেসময় আরও কোনও যোগাযোগ ব্যবস্থা না থাকার দরুন এই পদ্ধতি নিতে হয়েছিল। এরপর সময়ের সঙ্গে প্রযুক্তির আধুনিকীকরণ হয়েছে। অথচ ডাক মেসেঞ্জার রয়েই গিয়েছে। কিন্তু করোনা কালে এবার তাতে ছেদ পড়তে চলেছে। ইতিমধ্যেই রেলের সব শাখাকে এই নির্দেশ পাঠানো হয়েছে।

[আরও পড়ুন : সংকট বাড়ছে গেহলটের! ‘বিএসপি’র ৬ বিধায়ককে কংগ্রেস বিরোধিতার নির্দেশ মায়াবতীর]

এবার সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মেদ ঝরাচ্ছে ভারতীয় রেল (Indian Railway) । খরচ কমাতে অপ্রয়োজনীয় পদ বিলোপ করছে তারা। সেই তালিকায় রয়েছে এই ডাক মেসেঞ্জারও। বদলে গোপন নথিপত্র এখন থেকে ইমেলের মাধ্যমে পাঠানো হবে। এছাড়াও আলোচনার দরকার হলে ভিডিও কনফারেন্স করে তা হবে। এর ফলে শুধু কর্মী সংখ্যা কমবে তাই নয়, পরিবহণ, স্টেশনারি, ফ্যাক্স ইত্যাদি বাবদ খরচও কমানো যাবে। ২৪ জুলাই প্রকাশিত রেলের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, খরচ কমানো এবং সঞ্চয় বাড়ানোর লক্ষ্যে রেল বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে। প্রসঙ্গত, এখন বেশিরভাগ যোগাযোগ ইমেল মারফত হওয়ার ফলে ডাক মেসেঞ্জারদের কাজও কমে গিয়েছিল।

[আরও পড়ুন : এবার গান্ধী পরিবার পরচালিত ট্রাস্টের সম্পত্তি খতিয়ে দেখবে হরিয়ানা সরকার, অস্বস্তি কংগ্রেস]

করোনা কালে খরচ কমাতে চাইছেল রেল। সম্প্রতি নতুন পদ তৈরির প্রক্রিয়া বন্ধ রাখা হয়েছে। পুরনো বহু পদে তুলে দেওয়া হচ্ছে। এমনকী, বন্ধ করে দেওয়া হচ্ছে একেবারে অলাভজনক ট্রেন পরিষেবাও। সেই তালিকায় এবার নাম জুড়ে গেল ব্রিটিশ আমলের ডাক মেসেঞ্জারেরও।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement