BREAKING NEWS

১৯ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

দূরপাল্লার ট্রেনে কমবে স্লিপার কোচ, কম ভাড়ায় এসিতে চড়ার সুযোগ মধ্যবিত্তের

Published by: Biswadip Dey |    Posted: February 20, 2021 9:39 am|    Updated: February 20, 2021 9:39 am

An Images

সুব্রত বিশ্বাস: আনলক পর্ব শুরু হয়েছে অনেক আগেই। দূরপাল্লার ট্রেনে এখনও অনিশ্চিত অসংরক্ষিত কামরা। এরপর স্লিপার কোচের সংখ্যাও কমানোর পরিকল্পনা নিয়েছে রেল (Indian Railways)। স্লিপার কোচের সংখ্যা কমিয়ে সেখানে এসি থ্রি টিয়ার ইকোনমি ক্লাস (AC three-tier economy class coach) জোড়া হবে। নতুন এই ধরনের কোচ তৈরি হয়েছে পাঞ্জাবের কাপুরথালা রেল কোচ ফ্যাক্টরিতে।

নতুন তৈরি এই কোচ কতটা সুরক্ষিত তা পরীক্ষা করতে লখনউয়ের আরডিএসওতে পাঠানো হয়েছে। রেলের রিসার্চ ডিজাইনস অ্যান্ড স্ট্যান্ডার্ডস অর্গানাইজেশন নতুন ডিজাইনের কোচ পরীক্ষা করে তবেই বাজারে ছাড়ার অনুমতি দেয়। রেল বোর্ড সূত্রে জানা গিয়েছে, আরডিএসও খুব শিগগির এই ধরনের নতুন কোচ চালানোর অনুমতি দেবে। লালুপ্রসাদ যাদব রেলমন্ত্রী থাকাকালীন গরিব রথ এক্সপ্রেসে এসি থ্রির যাত্রা শুরু হলেও এই এসি থ্রি টিয়ার ইকোনমি ক্লাসের কোচ তার থেকে আলাদা ও উন্নতমানের হচ্ছে। প্রাথমিকভাবে এই কোচ তৈরি হলেও অনুমতি মেলার পর চলতি বছরে আরও আড়াইশো এই ধরনের কোচ তৈরি করবে কাপুরথালার কোচ ফ্যাক্টরি।

[আরও পড়ুন: নিয়ন্ত্রণ হারিয়ে সাইকেল আরোহীকে ধাক্কা, গাড়ির ছাদে দেহ নিয়ে ১০ কিমি দূরে ফেলল চালক]

স্লিপার ক্লাস কমানো সম্পর্কে রেল কর্তাদের মতে, নতুন এই কোচে ৮৩টি বার্থ থাকবে। যেখানে এসি থ্রি টিয়ারে সাধারণত ৭২টি বার্থ থাকে। অর্থাৎ একটি কোচে এগারোটি বার্থ বেশি থাকবে। ফলে যাত্রীরা তাতে বেশি সংখ্যায় যাত্রা করতে পারবেন। আর এই আয় বাড়ায় এসি থ্রি টিয়ার ইকোনমি ক্লাসের ভাড়া কমিয়ে দেওয়া হবে। ফলে সেই ভাড়া এখনকার এসি থ্রি টিয়ারের ভাড়ার চেয়ে কমে যাবে। নতুন এই কোচ হাল্কা ও মজবুত বলে রেল জানিয়েছে।

প্রতিটি বার্থে রয়েছে যে সব সুবিধা তা, স্ন্যাকস টেবিল, চার্জিং পোর্ট রিডিং লাইট, উপরের বার্থে চড়ার উন্নতমানের সিঁড়ি, কোচে ফায়ার অ্যালার্ম, বিশেষভাবে সক্ষম যাত্রীদের কথা চিন্তা করে চওড়া দরজা, টয়লেট, পা দিয়ে চেপে টয়লেটের ট্যাপের ব্যবস্থা, আধুনিক আলোর ব্যবস্থা থাকছে ওই নতুন ধরনের কোচে। কম ভাড়ায় যাত্রীদের এসি চড়ার আনন্দ মিলবে এই কোচে যাত্রা করে। এমন অনুভূতিতে রেলের এই নয়া কোচ তৈরি হল এবার।

[আরও পড়ুন: বিতর্কিত রায় দেওয়ার ‘উপহার’, বম্বে হাই কোর্টের বিচারপতিকে ১৫০ কন্ডোম মহিলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement