২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

মার্কিন মুলুকে ভারতের জয়-জয়কার, এবার স্বাধীনতা দিবসে টাইমস স্কোয়্যারে উড়বে তেরঙ্গা

Published by: Paramita Paul |    Posted: August 11, 2020 9:45 am|    Updated: August 11, 2020 11:58 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আক্ষরিক অর্থেই এবারের স্বাধীনতা দিবস (Independence Day) বিশেষ হতে চলেছে। করোনার হানায় ১৫ আগস্টের অনুষ্ঠানসূচি কাটছাঁট করেছে কেন্দ্র সরকার। জোর দেওয়া হয়েছে ভারচুয়াল অনুষ্ঠানে। তবে এবছর স্বাধীনতা দিবসে ভারতের এই গর্বের দিন উদযাপন করবে মার্কিন মুলুকও।  ইতিহাসে প্রথমবার ১৫ আগস্ট মার্কিন মুলুকের টাইমস স্কোয়্যারে (Times Square) উড়বে তেরঙ্গা। 

নিউ ইয়র্কের (New York) টাইমস স্কোয়্যারে বিশ্বের অন্যতম দ্রষ্টব্য স্থান। আমেরিকার অভিজাত এলাকাও বটে। এই প্রথমবার সেখানে ভারতীয় বংশোদ্ভূতরা জাতীয় পতাকা উত্তোলন করবেন। নিউ ইয়র্ক, নিউ জার্সি ও কানেক্টিকাটের দ্য ফেডারেশন অব ইন্ডিয়ান অ্যাসোসিয়েশনের (Fedaration of Indian Association) তরফে এই উদ্যোগ নেওয়া হয়েছে। তাঁদের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, “১৫ আগস্ট ইতিহাস তৈরি হবে। এই প্রথমবার স্বাধীনতা দিবসে মার্কিন মুলুকের টাইমস স্কোয়্যারে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করা হবে।” সেই অনুষ্ঠানে আমন্ত্রিত নিউ ইয়র্কের ভারতীয় কনস্যুলার জেনারেল রনধীর জয়সওয়ালও। তবে শুধু জাতীয় পতাকা উত্তোলনই নয়, স্বাধীনতা দিবসের আগের দিন ১৪ আগস্ট ভারতীয় পতাকার আদলে আলোর মালায় সেজে উঠবে এম্পায়ার স্টেট বিল্ডিংও। সবমিলিয়ে মার্কিন মুলুকে এবার বিশেষভাবে পালিত হবে ভারতের স্বাধীনতা দিবস।

[আরও পড়ুন: সাংবাদিক বৈঠক চলাকালীন হোয়াইট হাউসের সামনে গুলি! মাঝপথেই সরানো হল ট্রাম্পকে]

করোনা আবহে (Corona Virus) এবার দেশে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে কাটছাঁট করা হয়েছে। পতাকা উত্তোলনের সময় ভিড় করায় নিষেধাজ্ঞা রয়েছে। বরং ভারচুয়াল অনুষ্ঠানেই জোর দেওয়া হচ্ছে। প্রতি বছর আমেরিকার ম্যানহাটনে বিশেষভাবে ভারতের স্বাধীনতা দিবস পালন করা হয়। হাজির থাকেন মার্কিন জনপ্রতিনিধিরা। কিন্তু করোনা আবহে সেই অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে ঐতিহাসিক টাইমস স্কোয়্যারে তেরঙ্গা উত্তোলন ইতিহাস সৃষ্টি করতে চলেছে।

[আরও পড়ুন: এবার স্বাধীনতা দিবসে গুগলেই সমবেত কণ্ঠে গাইতে পারবেন জাতীয় সংগীত, জেনে নিন কীভাবে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement