১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার স্বাধীনতা দিবসে গুগলেই সমবেত কণ্ঠে গাইতে পারবেন জাতীয় সংগীত, জেনে নিন কীভাবে

Published by: Sulaya Singha |    Posted: August 10, 2020 9:25 pm|    Updated: August 10, 2020 9:25 pm

Google to mark India’s Independence Day with national anthem

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্কুল ইউনিফর্ম গায়ে চাপিয়ে স্বাধীনতা দিবসের দিন সমবে কণ্ঠে জাতীয় সংগীত গাওয়ার দিনগুলো নিশ্চয়ই এখনও মনে পড়ে! পাড়ার ক্লাব কিংবা অফিসেও হয়তো ১৫ আগস্টে একসঙ্গে ‘জন-গণ-মন’ গেয়ে ওঠার সুযোগ পেয়েছেন। কিন্তু এবার তো সবকিছুই অন্যরকম। এবার বাড়ি বসেই স্বাধীনতা দিবস পালনের পরামর্শ দেওয়া হচ্ছে। আর ঠিক সেই কথা মাথায় রেখেই অভিনব উদ্যোগ নিল গুগল (Google)। ছোটবেলার মতোই মহামারীর আবহেও ফের সমবেত কণ্ঠে গাওয়া যাবে জাতীয় সংগীত!

[আরও পড়ুন: মাইক্রোসফটের সঙ্গে কড়া টক্কর, TikTok কেনার ইচ্ছাপ্রকাশ করল টুইটার!]

না, অলীক কল্পনা নয়। খাঁটি সত্যি। প্রযুক্তির কল্যাণে কিছুই আর অসম্ভব নয়। তাই স্বাধীনতা দিবস উপলক্ষে ভারতীয়দের জন্য বিশেষ ব্যবস্থা গুগলের। একটি ব্লগে এই জনপ্রিয় সার্চ ইঞ্জিন জানিয়েছে, তারা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (AI) প্রযুক্তিকে কাজে লাগিয়ে সকলের গলা একসঙ্গে শোনানোর ব্যবস্থা করবে। এর জন্য প্রসার ভারতী এবং ভারচুয়াল ভারতের সঙ্গে হাত মেলাচ্ছে গুগল। সংস্থাটি জানাচ্ছে, “প্রযুক্তির ব্যবহারে হাজারো কণ্ঠ ও মিউজিকের প্রয়োগে ফুটে আপনাদের সকলের চেনা গান- ভারতের জাতীয় সংগীত। এর জন্য আপনাদের প্রত্যেককে গানটি গাইতে হবে। সেই কণ্ঠের সঙ্গে তিনটি ট্র্যাডিশনাল সানাই, সারঙ্গি এবং বাঁশির সুর জুড়ে দিয়ে তা রেন্ডার করা হবে। সেটিই একেবারে অন্যভাবে শুনতে পারবেন আপনি।” নিশ্চয়ই জানতে চাইবেন, কীভাবে এই উদ্যোগে শামিল হওয়া যাবে? চলুন জেনে নেওয়া যাক।

স্মার্টফোন থেকে https://soundsofindia.withgoogle.com/ ওয়েবসাইটে যান। শুধুমাত্র ক্রোম (Chrome) কিংবা সাফারি (Safari) থেকেই এই সাইটে ঢোকা যাবে। সেখানেই জাতীয় সংগীত শুনতে পাবেন। বুঝে নিতে পারবেন কোন পিচে গাওয়া হচ্ছে। এরপরই স্ক্রিনে একটি লিরিক্স ভেসে উঠবে। সুর বুঝে সেটি দেখে গেয়ে যান। তাহলেই সেভ হয়ে যাবে আপনার গান। এভাবেই ভারচুয়ালি উদযাপন করতে পারবেন স্বাধীনতা দিবস।

[আরও পড়ুন: সোশ্যাল মিডিয়ায় রাতারাতি সেলিব্রিটি ‘বিনোদ’! কে তিনি? কেনই বা এত জনপ্রিয়?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে