২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

GDP Growth: জুন ত্রৈমাসিকে রেকর্ড ২০.১ শতাংশ বাড়ল দেশের জিডিপি!

Published by: Subhajit Mandal |    Posted: August 31, 2021 9:55 pm|    Updated: August 31, 2021 9:58 pm

India's GDP showed impressive growth of 20.1 per cent | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে করোনার ধাক্কা কাটিয়ে ভারতের অর্থনীতিতে গতি ফেরার ইঙ্গিত মিলল। চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিক অর্থাৎ এপ্রিল থেকে জুন ত্রৈমাসিকে ভারতের অভ্যন্তরীণ উৎপাদনের হার ছিল গত বছরের এই সময়ের তুলনায় ২০.১ শতাংশ বেশি। মঙ্গলবার কেন্দ্রীয় পরিসংখ্যান মন্ত্রক সূত্রে এমনই খবর মিলেছে। শেষবার ভারতের অর্থনীতি এই বিপুল বৃদ্ধি দেখেছিল নয়ের দশকের মাঝামাঝি সময়ে।

বিশেষজ্ঞরা মনে করছেন, করোনার প্রথম ধাক্কায় দেশের অর্থনীতি যেভাবে ধাক্কা খেয়েছিল, দ্বিতীয় ধাক্কায় সেই পরিমাণ ক্ষতি হয়নি। এপ্রিল থেকে জুনের ত্রৈমাসিকের জিডিপি বৃদ্ধির হার তারই ইঙ্গিত। এর আগেও পরপর দুই ত্রৈমাসিকে দেশের আর্থিক বৃদ্ধি ছিল পজিটিভ। ২০২০-২১ অর্থবর্ষের তৃতীয় কোয়ার্টারে আর্থিক বৃদ্ধির হার ছিল ০.৫ শতাংশ। ২০২০-২১ অর্থবর্ষের চতুর্থ কোয়ার্টারে আর্থিক বৃদ্ধির হার ছিল ১.৬ শতাংশ। তারপরই চলতি ত্রৈমাসিকে গত বছরের এই সময়ের তুলনায় বৃদ্ধির হার ২০.১ শতাংশ বেশি হল।

[আরও পড়ুন: দোহায় তালিবানের সঙ্গে বৈঠক ভারতীয় রাষ্ট্রদূতের, কোন বিষয়ে জোর আলোচনায়?]

আপাতত দৃষ্টিতে মনে হতে পারে অর্থনীতির এই রেকর্ড বৃদ্ধি সরকারের বিরাট সাফল্য। কিন্তু অর্থনীতিবিদরা মনে করছেন, এই জিডিপির বৃদ্ধি গতবছরের সংকোচনের হারের ক্ষতিপূরণ মাত্র। করোনার ধাক্কায় গত অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে (First Quarter) (এপ্রিল, ’২০ থেকে জুন, ’২০) ভারতের জিডিপি বা মোট অভ্যন্তরীণ উৎপাদন রেকর্ড ২৪.৩৮ শতাংশ হারে সংকুচিত হয়। এবারের জিডিপির এই বৃদ্ধি গতবারের সংকোচনের নিরিখেই হিসাব করা হয়েছে।

[আরও পড়ুন: ফের প্রধানমন্ত্রী পদে নীতীশ কুমারের নাম ভাসাচ্ছে জেডিইউ! NDA শিবিরে চরম অশান্তির ইঙ্গিত]

যদিও বিরোধীদের দাবি, এই বিরাট বৃদ্ধির পরও গতবছর জিডিপির যে বিরাট ক্ষতি হয়েছিল, তা পূরণ হয়নি। তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন এক পরিসংখ্যান প্রকাশ করে দাবি করেছেন,  “জিডিপির বৃদ্ধি নিয়ে যতই লাফালাফি হোক, সত্যিটা হল আমরা চারবছর আগে যেখানে ছিলাম, এখন তার থেকেও পিছিয়ে আছি।”  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে