১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ফের প্রধানমন্ত্রী পদে নীতীশ কুমারের নাম ভাসাচ্ছে জেডিইউ! NDA শিবিরে চরম অশান্তির ইঙ্গিত

Published by: Subhajit Mandal |    Posted: August 31, 2021 5:17 pm|    Updated: August 31, 2021 7:11 pm

JDU mulls Nitish Kumar as next PM! fissures in NDA camp | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের প্রধানমন্ত্রী পদের জন্য নীতীশ কুমারের (Nitish Kumar) নাম ভাসিয়ে দিচ্ছে জনতা দল ইউনাইটেড। যা নিয়ে ফের চাপানউতোর শুরু এনডিএর অন্দরে। প্রধানমন্ত্রী পদের প্রশ্নে নীতীশ নিজে বলছেন যে তাঁর ‘এসবে আগ্রহ নেই’। কিন্তু তাঁর দলের গুরুত্বপূর্ণ নেতাদের মুখে বারবারই নীতীশ কুমারকে প্রধানমন্ত্রী হিসাবে তুলে ধরার চেষ্টা হচ্ছে। অবশ‌্য, কেউই সরাসরি বলছেন না, নীতীশ কুমারকে প্রধানমন্ত্রী করা হোক, কিন্তু কথাটি হাওয়ায় ভাসিয়ে দেওয়া হচ্ছে। তবে এতেই ক্ষুব্ধ বিজেপি (BJP)। পরিস্থিতি এমন জায়গায় যেতে চলেছে যে, বিহারের রাজ‌্য-রাজনীতিতে এনডিএ জোট ভেঙে যেতে পারে কিনা, তা নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে।

রবিবার বিকেলে পটনায় জাতীয় কাউন্সিলের বৈঠকে যোগ দিয়েছিলেন জেডিইউ-র (JDU) সদস্যরা। বৈঠক শেষেই দলের নেতা কে সি ত্যাগী বলেন, “নীতীশ কুমার প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে অংশ নেননি। ওঁর মধ্যে প্রধানমন্ত্রী হওয়ার সমস্ত গুণ থাকলেও আমরা যেহেতু এনডিএ (NDA) জোটে রয়েছি, তাই আমাদের জন্য প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদিই।” বিহারের দলীয় রাজ্য সভাপতি লাল্লন সিং বলছেন, নীতিশের মধ্যে প্রধানমন্ত্রী হওয়ার সব গুণ আছে। তবে তিনি দৌড়ে নেই।

[আরও পড়ুন: TMC in Tripura: ত্রিপুরায় সবচেয়ে জনপ্রিয় দল তৃণমূল! প্রদ্যোত মাণিক্যর সমীক্ষায় চাঞ্চল্যকর তথ্য]

চলতি মাসের শুরুতেই অপর এক জেডি(ইউ) নেতা উপেন্দ্র কুশওয়াহাও রাজ্যের মুখ্যমন্ত্রীকে প্রধানমন্ত্রী পদে যোগ্য প্রার্থী বলে উল্লেখ করেছিলেন। তিনি বলেছিলেন, “সাধারণ মানুষ নরেন্দ্র মোদিকে (Narendra Modi) প্রধানমন্ত্রী বানিয়েছেন এবং তিনি ভাল কাজও করছেন। তবে আমাদের দেশে আরও অনেক নেতা রয়েছেন, যারা ভাল প্রধানমন্ত্রী হতে পারবেন। তাঁদের মধ্যেই অন‌্যতম হলেন নীতীশ কুমার। প্রধানমন্ত্রী বদল করার কথা বলছি না, তবে নীতীশ কুমারকে প্রধানমন্ত্রী পদের যোগ্য প্রার্থী বলে গণ্য করা উচিত।”

যদিও, পরে নীতীশ কুমার নিজে প্রধানমন্ত্রিত্বের প্রসঙ্গ উড়িয়ে দিয়েছেন। তাঁর সাফ কথা, “এরকম কোনও কথা হয়নি। আমি কেন প্রধানমন্ত্রী হতে যাব? আমার এই সব নিয়ে একটুও আগ্রহ নেই।” কিন্তু তাতেও অশান্তি কমছে না। সম্প্রতি জাতিভিত্তিক জনগণনার দাবি তুলে খবরের শিরোনামে উঠে এসেছেন নীতীশ কুমার। চলতি মাসেই জনগণনার দাবি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করতে যান তিনি। সঙ্গে ছিলেন বিহারের প্রধান বিরোধী নেতা তেজস্বী (Tejaswi Yadav) যাদব-সহ ১০ দলের প্রতিনিধি। জেডিইউয়ের এই দাবি নিয়েও বিজেপির সঙ্গে বিরোধিতা শুরু হয়েছে। বিহারের কিছু বিজেপি নেতা জাতিভিত্তিক জনগণনার দাবিকে সমর্থন জানালেও শীর্ষ নেতৃত্বরা এই ধরনের জনগণনা চাইছেন না বলেই সূত্রের খবর।

[আরও পড়ুন: তৈরি হল নয়া ইতিহাস, সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে একসঙ্গে শপথ ৯ জনের]

এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী পদের সঙ্গে নীতীশের নাম জুড়ে তাঁর দলের নেতাদের মন্তব্যে, বিহারে এনডিএ জোটের ভবিষ‌্যৎ প্রশ্নের মুখে দাঁড়িয়েছে বলেই রাজনীতিকদের একাংশ মনে করছেন। যদিও বিজেপি নীতীশের প্রধানমন্ত্রিত্বের দাবি ফুৎকারে উড়িয়ে দিয়েছে। তারা সাফ জানিয়ে দিয়েছে, আগামী কয়েক বছর অন্তত প্রধানমন্ত্রী পদের জন্য অন্য কারও নাম ভাবার প্রশ্নই নেই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে