BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

তৈরি হল নয়া ইতিহাস, সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে একসঙ্গে শপথ ৯ জনের

Published by: Biswadip Dey |    Posted: August 31, 2021 3:43 pm|    Updated: August 31, 2021 3:43 pm

In a first, nine judges take oath to Supreme Court in one go। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার তিন মহিলা বিচারপতি-সহ মোট ন’জন সুপ্রিম কোর্টের (Supreme Court) বিচারপতি (Judges) হিসেবে শপথ নিলেন। একসঙ্গে এত জনের শীর্ষ আদালতের বিচারপতি হিসেবে শপথ নেওয়ার ঘটনা দেশের ইতিহাসে এই প্রথম। দেশের প্রধান বিচারপতি (CJI) এনভি রামানা তাঁদের শপথ গ্রহণ করালেন। সুপ্রিম কোর্টের অ্যাডিশনাল বিল্ডিং কমপ্লেক্সের অডিটোরিয়ামে শপথগ্রহণ অনুষ্ঠানটি সম্পন্ন হয়। কয়েক দিন আগেই এনভি রামানার নেতৃত্বে গঠিত সুপ্রিম কোর্ট কলেজিয়াম ন’টি নাম সুপারিশ করেছিল শীর্ষ আদালতের বিচারপতি নিয়োগের জন্য।

যে ন’জন এদিন শপথ নিলেন তাঁদের মধ্যে অন্যতম বিচারপতি অভয় শ্রীনিবাস ওকা (কর্ণাটক হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন), বিচারপতি বিক্রম নাথ (গুজরাট হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন), বিচারপতি জিতেন্দ্র কুমার মহেশ্বরী (সিকিম হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন), বিচারপতি হিমা কোহলি (তেলেঙ্গানা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন) এবং বিচারপতি বিভি নাগরত্ন (কর্ণাটক হাইকোর্টের বিচারপতি ছিলেন)।

[আরও পড়ুন: মথুরায় মদ এবং মাংস বিক্রি বন্ধের নির্দেশ, বড় সিদ্ধান্ত যোগী প্রশাসনের]

এছাড়াও ওই তালিকায় রয়েছেন কেরল হাইকোর্টের বিচারপতি সিটি রবি কুমার, মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এম এম সুন্দরেশ, গুজরাত হাইকোর্টের বিচারপতি বেলা ত্রিবেদী। এছাড়াও সিনিয়র অ্যাডভোকেট পিএস নরসিংহকে শীর্ষ আদালতের বেঞ্চে সরাসরি নিয়োগের জন্য বাছাই করেছে কলেজিয়াম। তাঁদের শপথগ্রহণের পরে দেশের প্রধান বিচারপতি-সহ শীর্ষ আদালতের মোট বিচারপতির সংখ্যা বেড়ে দাঁড়াল ৩৩। সর্বমোট ৩৪ জনকে বিচারপতি হিসেবে নিয়োগ করার অনুমোদন রয়েছে।

এদিন শপথ নেওয়া বিভি নাগরত্ন (BV Nagarathna) ২০২৭ সালে দেশের প্রথম মহিলা বিচারপতি হতে পারেন। ২০২৭ সালের ২৫ সেপ্টেম্বর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত সময়কালের জন্য তিনি ওই পদে অধিষ্ঠিত হবেন। তাঁর ওই দায়িত্বপালন নিঃসন্দেহে হতে চলেছে এক ঐতিহাসিক মুহূর্ত। উল্লেখ্য, তাঁর বাবা বিচারপতি ইএস ভেঙ্কটরামাইয়াও দেশের প্রধান বিচারপতি ছিলেন। ১৯৮৯ সালের জুন থেকে ডিসেম্বর পর্যন্ত তিনি ওই পদে ছিলেন। বাবার পথ অনুসরণ করে মেয়েও প্রধান বিচারপতি হলে যেন একটি বৃত্তই পূর্ণ হবে।

[আরও পড়ুন: দেশে দৈনিক সংক্রমণ নামল ৩০ হাজারের কোঠায়, তবে অ্যাকটিভ কেস বাড়ছেই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে