BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

SBI সেভিংস অ্যাকাউন্টে কমছে সুদের হার, জেনে রাখুন পাঁচটি তথ্য

Published by: Sulaya Singha |    Posted: April 28, 2019 8:30 pm|    Updated: April 28, 2019 8:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝে আর দুটো দিন। তারপরই অর্থাৎ পয়লা মে থেকেই নিয়মে একগুচ্ছ বদল ঘটাতে চলেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। এসবিআইয়ের নতুন নিয়মের কোপে এবার সেভিংস অ্যাকাউন্টে সুদের হার অনেকটাই কমতে চলেছে গ্রাহকদের। ব্যাংকের ওয়েবসাইটে জানানো হয়েছে, যাঁদের সেভিংস অ্যাকাউন্টে এক লক্ষ বা তার বেশি টাকা রয়েছে, তাঁদের সুদের হার ৩.২৫ শতাংশ থেকে কমে হচ্ছে ২.৭৫ শতাংশ। স্বাভাবিকভাবেই এমন ঘোষণা একেবারেই স্বস্তি দিচ্ছে না গ্রাহকদের।

চলতি মাসের গোড়ার দিকে রেপো রেট কমিয়ে দিয়েছিল ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই)। আগে রেপো রেট ছিল ৬.২৫ শতাংশ। এখন তা দাঁড়িয়েছে ৬ শতাংশে। এবার জেনে নেওয়া যাক মে দিবস থেকে নিয়মে আর কী কী পরিবর্তন আনতে চলেছে এসবিআই।

[আরও পড়ুন: কুমন্তব্যের প্রতিক্রিয়া দিয়ে সাধ্বীকে মহিমান্বিত করতে চান না হেমন্ত কারকারের মেয়ে]

১. সেভিংস অ্যাকাউন্টের সুদের হার এবং স্বল্পমেয়াদি ঋণ কত হবে, এবার থেকে তা আরবিআইয়ের রেপো রেটের সঙ্গে তাল মিলিয়ে ঠিক করবে এসবিআই। পয়লা মে থেকেই নিয়মটি চালু হবে।
২. ব্যাংকের ব্যালেন্স শিট যাতে কোনওভাবে প্রভাবিত না হয়, তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নিয়েছে এসবিআই।
৩. অ্যাকাউন্টে ১ লক্ষ টাকার কম থাকলে গ্রাহকদের সুদের হার হবে ৩.৫০ শতাংশ।
৪. ব্যাংকের তরফে আগেই একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, সেভিংস অ্যাকাউন্টে এক লক্ষ টাকার কম থাকলে কিংবা এক লক্ষ টাকার কম ঋণ নিলে তা রেপো রেটের আওতায় পড়বে না। অর্থাৎ এক্ষেত্রে রেপো রেট বৃদ্ধি বা কমে যাওয়ার সঙ্গে সুদের হার ওঠানামা করবে না।
৫) চলতি এপ্রিলেই গৃহ ঋণের উপর সুদের হার ১০ বেসিস পয়েন্ট কমিয়ে দিয়েছিল এসবিআই। ৩০ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণ নিলে ৮.৬০ থেকে ৮.৯০ শতাংশ পর্যন্ত সুদ দিতে হয়।

[আরও পড়ুন: মোদির রোড শোয়ের জন্য ১.৪ লক্ষ লিটার জল দিয়ে ধোয়া হয়েছে বারাণসীর রাস্তা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement