BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শেষ হয়নি মহামারী, আন্তর্জাতিক বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়ল

Published by: Paramita Paul |    Posted: January 19, 2022 1:38 pm|    Updated: January 19, 2022 4:12 pm

International flights to remain suspended till February 28 in India

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে নতুন করে মাথাচারা দিয়েছে করোনা (Coronavirus) সংক্রমণ। আতঙ্কের নতুন নাম ওমিক্রন (Omicron)। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে, মহামারী শেষ হতে ঢের দেরি। এমন পরিস্থিতিতে যাত্রীবাহী আন্তর্জাতিক বিমান চলাচলের উপর নিষেধাজ্ঞার মেয়াদ আরও বাড়াল কেন্দ্র। বুধবার এই সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করল অসামরিক বিমান পরিষেবার ডিরেক্টর জেনারেল বা ডিজিসিএ (DGCA)।

নয়া নির্দেশিকায় জানানো হয়েছে, যাত্রীবাহী আন্তর্জাতিক বিমান (International Flight) চলাচল পরিষেবার উপর নিষেধাজ্ঞার মেয়াদ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হল। তবে পণ্যবাহী বিমানের উপর কোনও নিষেধাজ্ঞা নেই। বায়ো বাবলের মধ্যে আন্তর্জাতিক বিমান চলাচল করছে সেই রীতিতেও কোনও হেরফের করা হয়নি। উল্লেখ্য, ২০২০ সালের ২৩ মার্চ থেকে বন্ধ রয়েছে এই উড়ান পরিষেবা। নতুন বছরে এই পরিষেবা স্বাভাবিক হওয়ার আশা করা হয়েছিল। কিন্তু বিশ্বজুড়ে নতুন করে সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় নিষেধাজ্ঞার মেয়াদ বারবার বৃদ্ধি করা হচ্ছে।

 

[আরও পড়ুন: স্কুলছুটদের ফের স্কুলে ফেরাতে হবে, জনস্বার্থ মামলা কলকাতা হাই কোর্টে]

একুশের ডিসেম্বরের শুরুতে ইঙ্গিত মিলেছিল, নতুন বছর থেকে চালু হতে পারে আন্তর্জাতিক বিমান। অসামরিক বিমান মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছিলেন, নতুন করে কিছু দেশে করোনার প্রকোপ বাড়ছে। সেসব খতিয়ে দেখে তবেই আন্তর্জাতিক পরিষেবা চালুর সিদ্ধান্ত নেওয়া হবে। কেন্দ্র সিদ্ধান্ত নেয়,  ২১ মাস পর, ক্রিসমাসের আগেই চালু হবে আন্তর্জাতিক উড়ান। কিন্তু তা হয়নি। ওমিক্রন সংক্রমনের আশঙ্কায় ফের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয়। এবার আরও একমাসের জন্য এই বিধিনিষেধের মেয়াদ বাড়িয়ে দিল কেন্দ্রীয় সরকার।

করোনা যুদ্ধে অনেকটা এগিয়ে যাওয়ার পর যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এখন বেশ কয়েকটি দেশের সঙ্গে দ্বিপাক্ষিক ‘এয়ার বাবল’ চুক্তির (Air Bubble) মাধ্যমে সীমিত সংখ্যক বিমান চলাচল করছে। বর্তমানে ৩১ টি দেশের সঙ্গে এয়ার বাবল চুক্তিতে আবদ্ধ রয়েছে ভারত। এর মধ্যে রয়েছে আমেরিকা, ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহী, কেনিয়া, ভুটান , ফ্রান্স, বাংলাদেশ-সহ আরও বেশ কয়েকটি দেশ।

[আরও পড়ুন: বয়স তো সংখ্যামাত্র! ৯০ বছরের আইনজীবী সারলেন বিয়ে, কনের বয়স মোটে ৪০]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে