BREAKING NEWS

১২ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার টিকা আদৌ সুরক্ষিত তো? আতঙ্কে কাঁটা ৬০ শতাংশ ভারতবাসীই, বলছে সমীক্ষা

Published by: Paramita Paul |    Posted: January 27, 2021 11:05 am|    Updated: January 27, 2021 11:12 am

An Images

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি মাসের মাঝামাঝি শুরু হয়েছে বিশ্বের বৃহত্তম কোভিড টিকাকরণ (COVID-19 Vaccination) কর্মসূচি। তবু সেই প্রক্রিয়ার উপর মোটেই ভরসা রাখতে পারছেন না অধিকাংশ ভারতীয়। সম্প্রতি এক সমীক্ষায় উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।
অতিমারি থেকে বাঁচতে সরকার স্বাস্থ্যকর্মীদের করোনার টিকা দিচ্ছে ঠিকই। কিন্তু লোকাল সার্কেলসের সমীক্ষা রিপোর্ট বলছে, ৬০ শতাংশ ভারতীয়রই নাকি টিকার উপর ভরসা নেই। তিন সপ্তাহ আগে অবশ্য সংখ্যাটা ৬৯ শতাংশ ছিল। দিন দিন সেটা কমছে।

[আরও পড়ুন : দেশের দৈনিক করোনা সংক্রমণ অনেকটাই বাড়ল, ভ্যাকসিন পেলেন ২০ লক্ষের বেশি স্বাস্থ্যকর্মী]

তবু কেন এই শঙ্কা? সাধারণের অনেকে বলছেন, শরীরে টিকা কতটা নিরাপদ, বিজ্ঞানীরাও সে ব্যাপারে খুব একটা নিশ্চিত নয়। ল্যানসেটের মতো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জার্নালে বিভিন্ন স্তরের ট্রায়াল রিপোর্ট প্রকাশিত হয়েছে ঠিকই, তবে এত কম সময়ে বাজারে টিকা চলে আসায় সবাই ভয়ে ভয়েই রয়েছেন।

প্রসঙ্গত, ২০২১ সালের জানুয়ারি মাস পড়তেই ভারত বায়োটকের কোভ্যাকসিন এবং ব্রিটিনের অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের তৈরি কোভিশিল্ড প্রথম ফেজে তিন কোটি স্বাস্থ্যকর্মীকে দেওয়ার কথা ঘোষণা হয়। ১৬ জানুয়ারি টিকাকরণের কাজ শুরু হয়। তার পর দেশের নানা প্রান্ত থেকে টিকা প্রাপকদের অসুস্থ হওয়ার খবর আসতে থাকে। এমনকী, টিকা নেওয়ার পর মৃত্যু হয়েছে বলেও অভিযোগ করেছেন কেউ কেউ। যদিও টিকা গ্রহণের পর কেউ অসুস্থ হলে সেই ব্যক্তির দায়িত্ব নেওয়ার কথা টিকাপ্রস্তুতকারক সংস্থার। তা–ও মানুষের শঙ্কাবোধ কাটছে না বলেই ধারণা একাংশের।

[আরও পড়ুন : কৃষক বিক্ষোভে অশান্তির পরই আসরে অমিত শাহ, দিল্লিতে মোতায়েন হচ্ছে অতিরিক্ত আধাসেনা]

সমীক্ষার রিপোর্ট থেকে জানা গিয়েছে, ৫৯ শতাংশই বলছে যে টিকার পার্শ্বপ্রতিক্রিয়া কী কী থাকতে পারে, তা এখনও স্পষ্ট নয়। তাছাড়া, নয়া স্ট্রেন এসে যাওয়ায় তাতে কতটা কী কাজ করবে ভ্যাকসিন, সে নিয়েও ধন্দে রয়েছেন অনেকে। যদিও পরিস্থিতি আগের থেকে অনেকটাই ভালর দিকে। আগে আরও বেশি সংখ্যক মানুষ আস্থা হারিয়েছিলেন টিকার উপর থেকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement