Advertisement
Advertisement
BBC

৬০ ঘণ্টার ‘সমীক্ষা’ শেষে বিবিসির বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ আয়কর বিভাগের

বৃহস্পতিবার রাতে বিবিসির অফিস ছাড়েন আধিকারিকরা।

IT Department claimed it has uncovered irregularities in the accounting books of BBC। Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:February 17, 2023 6:18 pm
  • Updated:February 17, 2023 6:53 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা ৬০ ঘণ্টার ‘সমীক্ষা’র পর বৃহস্পতিবার বিবিসির দিল্লি এবং মুম্বইয়ের অফিস ছেড়েছিলেন আয়কর বিভাগের কর্তারা। আর এবার তাঁরা দাবি করলেন, সমীক্ষায় নানা গলদ ধরা পড়েছে। মঙ্গলবার দুপুর থেকে টানা বিবিসির (BBC) দুই অফিসে সমীক্ষা চালাচ্ছিল আয়কর বিভাগ (IT department)। গতকাল, বৃহস্পতিবার রাতে অফিস ছাড়েন আধিকারিকরা।

আয়কর বিভাগের তরফে জানানো হয়েছে, তাদের কাছে এই দাবির সপক্ষে নানা ‘প্রমাণ’ রয়েছে। এখনও তদন্ত শেষ হয়নি। ইতিমধ্যেই ধরা পড়েছে, আয় হিসেবেই দেখানো হয়নি এমন নানা ক্ষেত্রে কর দেওয়া হয়নি। প্রাপ্ত নথিতে এমনই নানা ধরনের অসঙ্গতি রয়েছে। এমনকী এমনও দাবি করা হয়েছে, যে বিবিসির কর্মীরাও তদন্তে যথাযথ সহযোগিতা করেননি এবং তদন্তের গতি কমানোর চেষ্টা করেছেন।

Advertisement

[আরও পড়ুন: মোদিকে নিয়ে মন্তব্য করে বিতর্কে মার্কিন ধনকুবের, কে এই জর্জ সোরস?]

বিবিসির তরফে বৃহস্পতিবার রাতে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, “আয়কর আধিকারিকরা আমাদের দিল্লি এবং মুম্বইয়ের অফিস থেকে বেরিয়ে পড়েছেন। আমরা আগের মতোই আয়কর বিভাগের সঙ্গে সহযোগিতা করব। এবং আমাদের আশা দ্রুত বিষয়টির নিষ্পত্তি হবে।”

Advertisement

এদিকে সমীক্ষা শেষ হওয়ার পরই ব্রিটিশ সংবাদমাধ্যমটি বিবৃতি দিয়ে বুঝিয়ে দিয়েছিল, এই আয়কর (Income Tax) হানার কোনও প্রভাব তাদের সংবাদ পরিবেশনের উপর পড়বে না। আগের মতোই নির্ভয়ে এবং নিরপেক্ষভাবে সংবাদ পরিবেশন করবে সংস্থা। কিন্তু এবার আয়কর দপ্তর তাদের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ আনল। এখন দেখার এই অভিযোগ নিয়ে বিবিসি কী জানায়।

[আরও পড়ুন: ‘স্বচ্ছতা জরুরি’, আদানি ইস্যুতে কেন্দ্রের ‘বন্ধ খামে’র শর্ত খারিজ সুপ্রিম কোর্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ