Advertisement
Advertisement

Breaking News

Andhra Pradesh

অমরাবতী অতীত, অন্ধ্রপ্রদেশের নতুন রাজধানীর নাম ঘোষণা মুখ্যমন্ত্রীর

প্রশাসনিক কারণে রাজধানী বদল।

Jagan Reddy announces Visakhapatnam will be Andhra Pradesh's new capital | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:January 31, 2023 2:14 pm
  • Updated:January 31, 2023 3:42 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বদলে গেল অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) রাজধানী। এতদিন রাজ্যের রাজধানী ছিল অমরাবতী (Amaravati)। কিন্তু মঙ্গলবার অন্ধ্রের মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি (Y S Jaganmohan Reddy) ঘোষণা করলেন, অন্ধ্রপ্রদেশের রাজধানী হচ্ছে বিশাখাপত্তনম (Visakhapatnam)। সূত্রের খবর, প্রশাসনিক কারণে অমরাবতী থেকে রাজধানী উঠে আসছে দক্ষিণ ভারতের সৈকত শহরে।

মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে নয়া রাজধানীর কথা ঘোষণা করেন জগন। এই সঙ্গে তিনি ইঙ্গিত দেন, কৃষ্ণা নদীর (Krishna River) তীরে অমরাবতীতে তাঁর সরকার বড়সড় কোনও প্রকল্প গড়তে চলেছে। উল্লেখ্য, ৯ বছর আগে অন্ধ্রপ্রদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে আলাদা রাজ্য গঠিত হয় তেলেঙ্গানা (Telangana)। নতুন রাজ্যের রাজধানী হয় হায়দরাবাদ (Hyderabad)। অন্যদিকে এতদিন অবধি অন্ধ্রের রাজধানী ছিল অমরাবতী। দিল্লিতে (Delhi) এক অনুষ্ঠানে নতুন রাজধানীর কথা জানান মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি।

Advertisement

[আরও পড়ুন: শেয়ারে বিপুল ধসের ধাক্কা, বিশ্বের ধনীর তালিকায় প্রথম ১০ থেকে ছিটকে গেলেন গৌতম আদানি]

এদিন জগন বলেন, “আমি সকলকে বিশাখাপত্তনমে আমন্ত্রণ জানাচ্ছি। কিছুদিনের মধ্যেই যা আমাদের রাজধানী হবে। কয়েক মাসের মধ্যে আমি নিজেও বিশাখাপত্তনমে চলে যাচ্ছি।” একইসঙ্গে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জানান, আগামী মার্চ মাসে ৩ থেকে ৪ তারিখে বিশাখাপত্তনমে একটি গ্লোবাল সামিট (Global Summit) আয়োজন করছে রাজ্য সরকার।

Advertisement

[আরও পড়ুন: ফেব্রুয়ারিতেই দেশে ৫ বড় পরিবর্তন! ব্যাপক প্রভাব ফেলবে আমজনতার উপর]

প্রসঙ্গত, ২০২০ সালে একইসঙ্গে অন্ধ্রের তিনটি শহরকে রাজধানী করার পরিকল্পনা করেছিল তৎকালীন রাজ্য সরকার। শহরগুলি হল অমরাবতী, বিশাখাপত্তনম এবং কুরনুল। যদিও শেষ পর্যন্ত সেই পরিকল্পনা বাতিল হয়। মাঝে অমরাবতীর জমি কেলেঙ্কারি নিয়ে শোরগোল হয়। বর্তমান সরকার দাবি করে, চন্দ্রবাবুর নাইডুর শাসনকালে ওই কেলেঙ্কারি হয়। এবার রাজধানীই বদলে ফেললেন অন্ধ্রপ্রদেশের বর্তমান মুখ্যমন্ত্রী ওয়াই এস জগনমোহন রেড্ডি। সূত্রের খবর, একাধিক প্রশাসনিক সুবিধার কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে রাজধানী পরিবর্তনের যাবতীয় সরকারি প্রক্রিয়া সম্পন্ন হবে তা অবশ্য জানা যায়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ