BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতে একযোগে ফিদায়েঁ হামলার ছক লস্কর-জইশের, গোয়েন্দা রিপোর্টে চাঞ্চল্য

Published by: Subhajit Mandal |    Posted: November 3, 2019 10:56 am|    Updated: November 3, 2019 10:56 am

Jaish and Laskar preparing for large-scale terror strikes against India

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে একযোগে ফিদায়েঁ হামলার ছক কষছে পাকিস্তানের অন্যতম বৃহত্তম দুই জঙ্গি সংগঠন। গোয়েন্দা সূত্রের খবর, এই শীতেই দেশের বিভিন্ন জায়গায় একযোগে ফিদাঁয়ে হামলা চালাতে পারে লস্কর-ই তৈবা এবং জইশ-ই-মহম্মদ। ইতিমধ্যেই গোয়েন্দা দপ্তরের তরফে স্বরাষ্ট্র মন্ত্রককে সতর্ক করা হয়েছে।


জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়ায় বেশ অস্বস্তিতে পড়েছে জঙ্গি সংগঠনগুলি। কাশ্মীর স্বাভাবিক হয়ে গেলে পাক সীমান্ত দিয়ে অনুপ্রবেশ বন্ধ হয়ে যেতে পারে, এই আশঙ্কা থেকেই কাশ্মীরকে অশান্ত রাখার চেষ্টা করছে পাকিস্তানী সংগঠনগুলি। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের দাবি, আগামী শীতেই কাশ্মীরে অশান্তি ছড়ানোর লক্ষ্যে দফায় দফায় জঙ্গি হামলা চালানোর পরিকল্পনা করছে লস্কর এবং জইশ।

[আরও পড়ুন: কর্তারপুর করিডর উদ্বোধন, কেন্দ্রের কাছে পাকিস্তান যাওয়ার অনুমতি চাইলেন সিধু]

জইশ নেতারা বাহওয়ালপুরের হেড কোয়ার্টার থেকে ভারতে জঙ্গিদের অনুপ্রবেশ করানোর চেষ্টা শুরু করেছে। নভেম্বরের ১৫ তারিখের পর থেকেই অতিরিক্ত বরফ পড়ার ফলে কাশ্মীর সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশ একপ্রকার অসম্ভব হয়ে যায়। তাই, আগামী দু’সপ্তাহের মধ্যেই জঙ্গিদের ভারতে ঢোকানোর ছক কষেছে জইশ। বাহওয়ালপুর হেড কোয়ার্টারে প্রশিক্ষিত জঙ্গিদের নিয়ে ইতিমধ্যেই কাশ্মীরে ফিদায়েঁ হামলার রোডম্যাপ তৈরি করে ফেলেছে এই সংগঠনটি।

[আরও পড়ুন: ভূস্বর্গের নয়া মানচিত্র প্রকাশ দিল্লির, অন্তর্ভুক্ত পাক অধিকৃত কাশ্মীরও]

৩৭০ ধারা বাতিলের পর থেকে সে অর্থে শান্ত ছিল কাশ্মীর। সদ্য কুলগামে জঙ্গি হানায় প্রাণ গিয়েছে ৬ বাঙালি শ্রমিকের। আপাতত এই ধাঁচের বেশ কয়েকটি হামলার ছক কষছে লস্কর। জইশের ছক রয়েছে আরও বড় হামলা চালানোর। গোয়েন্দা সংস্থাগুলি ইতিমধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্ট দিয়েছে। সীমান্ত বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে বলেও জানানো হয়েছে।

দীর্ঘদিন ধরেই পাকিস্তানের জমি থেকে ভারতে সন্ত্রাস ছড়াচ্ছে জইশ-ই-মহম্মদের মতো একাধিক জঙ্গি সংগঠন। এনিয়ে ভারতের তরফে বারবার প্রমাণ দেওয়ার পরও দায় এড়িয়ে গিয়ে জেহাদিদের মদত দিয়েছে পাকিস্তান। পুলওয়ামা হামলার মূলচক্রী মাসুদ আজহার বাহাওয়ালপুরে রয়েছে। ফের ভারতের মাটিতে আত্মঘাতী হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে জইশ। সমস্তটাই জানে পাকিস্তান। তবুও কোনও পদক্ষেপ করেনি ইমরান প্রশাসন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে