৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা ও সন্ত্রাসের ছায়া মাথায় নিয়ে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা

Published by: Monishankar Choudhury |    Posted: March 25, 2021 3:35 pm|    Updated: March 25, 2021 3:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদ ও করনার ছায়ায় অমরনাথ যাত্রার তোড়জোড় শুরু করল জম্মু ও কাশ্মীর (Jammu & Kashmir) প্রশাসন। এবারের যাত্রায় অংশ নেবেন প্রায় ৬ লক্ষ পুণ্যার্থী। এই মর্মে প্রস্তুতি ও নিরাপত্তা খতিয়ে দেখতে বুধবার বৈঠকে বসেন কেন্দ্রশাসিত প্রদেশটি মুখ্যসচিব বি ভি আর সুব্রহ্মণ্যম। 

[আরও পড়ুন: বলতেই হবে ‘পাকিস্তান মুর্দাবাদ’, রাজধানীর বুকে যুবককে মাটিতে ফেলে অকথ্য মার! ভিডিও ভাইরাল]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বিপুল সংখ্যক দর্শনার্থীর জন্য পর্যাপ্ত পরিকাঠামো ও নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য জম্মু ও কাশ্মীরের ডিভিশনাল কমিশনারকে নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব। বিশেষ করে যাত্রাপথে কাঠুয়া, সাম্বা, জম্মু, উধমপুর, রামবান, অনন্তনাগ, শ্রীনগর, বালতালের মতো জায়গায় ট্রানজিট ক্যাম্পগুলিতে করোনা আবহে ও সন্ত্রাসবাদী গতিবিধি নজরে রেখে ৬ লক্ষ লোকের জন্য পর্যাপ্ত ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন বি ভি আর সুব্রহ্মণ্যম. উল্লেখ্য, জুনের ২৮ তারিখ থেকে শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। ৫৬ দিন ধরে চলা এই যাত্রায় করোনা সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ মেনে চলা হবে বলে জানিয়েছে প্রশাসন।

উল্লেখ্য, ভূস্বর্গের লিদার ভ্যালিতে প্রায় ৩ হাজার ৮৮৮ মিটার উচ্চতায় রয়েছে অমরনাথের গুহা। দুর্গম জঙ্গল ও পাহাড়ে ঘেরা অমরনাথে পৌঁছতে গিয়ে প্রতিবছরই প্রাণ যায় বেশ কয়েকজন পুণ্যার্থীর। বিপদ আরও বাড়িয়ে সন্ত্রাসবাদীদের হামলার আশঙ্কার মাঝেই এবার রয়েছে মহামারীর ছায়া। গত বছর করোনার জেরে যাত্রা বাতিল হলেও এবার পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় যাত্রার অনুমতি মিলেছে। প্রসঙ্গত, নয়ের দশক থেকেই তেহরিক-উল-মুজাহিদিন জঙ্গি সংগঠন কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ চালাত৷ পরে তারাই আইএসের শাখা সংগঠন হিসাবে কাশ্মীরে প্রতিষ্ঠা করে আইএস জম্মু-কাশ্মীর (ISJK)৷ এই দল ছাড়াও আরও একাধিক জেহাদি সংগঠন পুণ্যার্থীদের উপর হামলা চলতে পারে বলে আশঙ্কা।এদিকে, করোনা আবহে লক্ষ লক্ষ মানুষের সমাগমে সংক্রমণ বাড়ার সম্ভাবনাও জোরাল হয়েছে। 

[আরও পড়ুন: হোলির আগে চিন্তা বাড়াল দেশের করোনা গ্রাফ, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৫৩ হাজারেরও বেশি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement