BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

এক বছর অর্ধেক দামে মিলবে জল-বিদ্যুৎ, কাশ্মীরের জন্য ‘কল্পতরু’ কেন্দ্র

Published by: Paramita Paul |    Posted: September 19, 2020 6:02 pm|    Updated: September 19, 2020 6:02 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু কাশ্মীরের (Jammu and Kashmir) জন্য দরাজ কেন্দ্র সরকার। আগামী এক বছর জল (Water) ও বিদ্যুতের (Electricity) বিলের উপর ৫০ শতাংশ ছাড়া পাবেন সেখানকার বাসিন্দারা। পাশাপাশি, ব্যবসার প্রয়োজনে যাঁরা ব্যাংক থেকে ঋণ নিয়েছেন, আগামী ছ’মাস তাঁরা প্রত্যেকে সুদের উপর ৫ শতাংশ ছাড় পাবেন। এর জন্য শনিবার ১৩৫০ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করল মোদি সরকার।

৩৭০ ধারা বাতিলের পর থেকে অশান্তির ভয়ে ভূস্বর্গে জারি হয়েছে একাধিক নিষেধাজ্ঞা। ফলে থমকে অর্থনীতি। উপরন্তু করোনা সংকটে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। দুই ধাক্কা সামাল দিতে উপত্যকার সাধারণ মানুষ, ছোট ও মাঝারি ব্যবসায়ী এবং পর্যটন শিল্পের জন্য একাধিক পদক্ষেপের ঘোষণা করলেন লেফটেন্যান্ট গভর্নর (উপ রাজ্যপাল) মনোজ সিনহা। স্থানীয় প্রশাসনের তরফে উপত্যকাবাসীর জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

[আরও পড়ুন: অন্তিম যাত্রায় নৌবাহিনীর গর্বের রণতরী আইএএনএস বিরাট, ভেঙে ফেলা হবে গুজরাটের বন্দরে]

এ দিন মনোজ সিনহা বলেন, ‘‘জম্মু-কাশ্মীরের জন্য ১৩৫০ কোটি টাকার আর্থিক প্যাকেজে অনুমোদন দিয়েছি আমরা। উপত্যকার ব্যবসায়ী সম্প্রদায় কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছেন। আত্মনির্ভর ভারত প্রকল্প এবং স্থানীয় প্রশাসনের নেওয়া পদক্ষেপের বাইরেও অতিরিক্ত সুযোগ সুবিধা পাবেন তাঁরা।’’ ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত ঋণগ্রহীতাদের কোনও স্ট্যাম্প ডিউটিও দিতে হবে না বলে জানান তিনি।

উপত্যকার পর্যটন শিল্পের উন্নয়নেও জোর দেওয়া হয়েছে। এই শিল্পের সঙ্গে যাঁরা যুক্ত তাঁদের আর্থিক সহায়তা দিতে উপত্যকার ব্যাংকগুলির তরফে বিশেষ স্বাস্থ্য ও পর্যটন প্রকল্প চালু করা হবে। এ ছাড়াও তাঁত ও হস্তশিল্পের সঙ্গে যুক্ত মানুষের জন্য বিশেষ ক্রেডিট কার্ড প্রকল্প আনা হচ্ছে। এ প্রসঙ্গে মনোজ সিনহা বলেন, “তাঁত ও হস্তশিল্পের মানুষের জন্য ক্রেডিট কার্ডে সর্বোচ্চ খরচের সীমা বাড়ানোর হচ্ছে। আগে ছিল ১ লক্ষ টাকা। এবার তা বাড়িয়ে ২ লক্ষ টাকা করা হল”। জানানো হয়েছে, সুদের উপর ৭ শতাংশ ছাড় পাবেন তাঁরা। ১ অক্টোবর থেকে মহিলা ও অল্পবয়সি ব্যবসায়ীদের জন্য উপত্যকার ব্যাংকগুলিতে বিশেষ ডেস্ক চালু করা হবে।

[আরও পড়ুন: করোনা যোদ্ধাদের উপরে হামলা করলে সর্বোচ্চ পাঁচ বছরের জেল, রাজ্যসভায় পাশ নয়া বিল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement