BREAKING NEWS

২  ভাদ্র  ১৪২৯  বৃহস্পতিবার ১৮ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফাঁস বড়সড় নাশকতার ছক! কাশ্মীর পাক আউটপোস্টের কাছে গোপন সুড়ঙ্গের হদিশ ভারতীয় সেনার

Published by: Subhajit Mandal |    Posted: May 5, 2022 11:06 am|    Updated: May 5, 2022 11:13 am

Jammu & Kashmir: Security forces deployed after a tunnel found near fencing in Samba area | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের সীমান্তে অনুপ্রবেশের পাক পরিকল্পনা ভেস্তে দিল ভারতীয় সেনা (Indian Army)। জম্মুর সাম্বায় আন্তর্জাতিক সীমানা লাগোয়া অঞ্চলে একটি বড়সড় গোপন সুড়ঙ্গের সন্ধান পেল সেনাবাহিনী৷ সুড়ঙ্গটি পাকিস্তান থেকে ভারতে প্রবেশ করতে ব্যবহার করত জঙ্গিরা। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় সীমান্তরক্ষী বাহিনী বা বিএসএফ (BSF)৷

সীমান্ত লাগোয়া সাম্বা সেক্টর (Samba Sector) দিয়ে জঙ্গি অনুপ্রবেশের ঘটনা নতুন কিছু নয়। পাক জঙ্গিরা এই সাম্বা সেক্টরকে ভারতে প্রবেশের পথ হিসাবে ব্যবহার করে। প্রতিকূল পরিবেশে সেনার নজর এড়িয়ে ভারতীয় ভুখণ্ডে প্রবেশ করার কাজে পাক জঙ্গিদের মদত দেয় সেদেশের সেনা। আর সেই কাজে অনেক সময়ই এই সুড়ঙ্গ পথ ব্যবহার করে জেহাদিরা। তাৎপর্যপূর্ণ ব্যাপার হল বৃহস্পতিবার ভারতীয় সেনা যে সুড়ঙ্গটির হদিশ পেয়েছে সেটি ঠিক পাক সেনার আউটপোস্টের উলটোদিকে অবস্থিত। ভারতীয় নিরাপত্তা আধিকারিকরা মনে করছেন, পাক সেনার মদতেই এই সুড়ঙ্গ দিয়ে সীমান্তের এপারে ঢুকে পড়ত জঙ্গিরা। 

[আরও পড়ুন: উত্তরপ্রদেশে ফের দলিত কন্যাকে ধর্ষণ, অপমানে আত্মহননের পথ বাছল নাবালিকা]

দিনকয়েক আগেই কাশ্মীরের সুঞ্জওয়ানে সিআরপিএফের (CRPF) বাসে হামলা চালায় জঙ্গিরা। তাতে ৪ জন সিআরপিএফ জওয়ান শহিদ হন। ওই ঘটনার পর থেকেই আন্তর্জাতিক সীমান্ত বরাবর চিরুনি তল্লাশি শুরু করেছে সেনা। সেই তল্লাশি চলাকালীনই সাম্বা সেক্টরে সুড়ঙ্গটির খোঁজ মিলেছে। গত এক দশকে এই ধরনের মোট ১১টি সুড়ঙ্গের হদিশ পেয়েছেন নিরাপত্তাকর্মীরা। গত দেড় বছরে এই নিয়ে ৫টি সুড়ঙ্গের হদিশ মিলল সাম্বা সেক্টরে। সেনার তরফে জানানো হয়েছে, সুড়ঙ্গটি ২ ফুট চওড়া এবং প্রায় ১৫০ মিটার লম্বা।  সুড়ঙ্গের ভিতর থেকে ২১টি বালি-ভরতি বস্তা উদ্ধার হয়েছে। অমরনাথ যাত্রায় হামলা চালানোর উদ্দেশ্যে এই সুড়ঙ্গটি ব্যবহার করার ছক কষেছিল জেহাদিরা।  

[আরও পড়ুন: স্কুলে ঢুকে দুই ছাত্রীকে নগ্ন করল দুষ্কৃতী! অভিযোগ শুনে প্রিন্সিপাল বললেন, ‘ভুলে যাও’]

আগে মনে করা হচ্ছিল, পাকিস্তানে গঠিত নয়া সরকার ইমরান খানের মতো প্রবল ভারত বিরোধী অবস্থান নাও নিতে পারে। শপথ নেওয়ার পর সন্ত্রাসের রাস্তা ছেড়ে আলোচনার বার্তাও দিয়েছিলেন নতুন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। কিন্তু এই সদ্য আবিষ্কৃত সুড়ঙ্গ বুঝিয়ে দিল, চুপ করে থাকার পাত্র নয় পাকিস্তান। মুখে আলোচনার বার্তা দিলেও পিছন থেকে ছুরি মারার ছক ফেঁদে বসে আছেন শাহবাজ শরিফ। যদিও যে কোনও অনুপ্রবেশ রুখে দিতে ভারতের নিরাপত্তা বাহিনী সদাসতর্ক রয়েছে বলে জানিয়েছে সেনা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে