BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আগামী বছর থেকে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড শুধু অনলাইনেই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 20, 2017 2:01 pm|    Updated: August 20, 2017 2:01 pm

JEE Advanced exam will go completely online from next year

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্ডিয়ান ইনস্টিটিউটস অফ টেকনোলজি বা IIT-র প্রবেশিকা পরীক্ষা জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন বা JEE অ্যাডভান্সড আগামী বছর থেকে শুধুমাত্র অনলাইনেই দেওয়া যাবে। রবিবার নয়া সিদ্ধান্তের কথা জানিয়েছে জয়েন্ট অ্যাডমিশন বোর্ড বা JAB।

যে পড়ুয়ারা দেশের শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ারিং কলেজে পড়তে চান, তাঁদের জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন (মেন)-এর পর জয়েন্ট এন্ট্রান্স এক্সামিনেশন অ্যাডভান্সড দিতে হতে হয়। কেন্দ্র আগেই পড়ুয়াদের জন্য জেইই (মেন) অনলাইনে দেওয়ার সুযোগ করে দিয়েছিল। আর এবার বোর্ডের তরফে অ্যাডভান্সড পরীক্ষাটিও অনলাইনে দেওয়ার সুযোগ তৈরি হল। বোর্ড কর্তাদের দাবি, এর ফলে পড়ুয়াদের মূল্যায়ণ ব্যবস্থা আরও স্বচ্ছ হবে।

[মোদি, কোবিন্দের সুরক্ষায় দিল্লিতে বসছে মার্কিন ‘আমব্রেলা’]

জেইই (মেন)-এ বসেন প্রায় ১৩ লক্ষ পড়ুয়া। তাঁদের মধ্যে মাত্র ১০ শতাংশ পড়ুয়াই অনলাইনে পরীক্ষা দেন। ২ লক্ষ পড়ুয়া অ্যাডভান্সড টেস্ট দেওয়ার জন্য যোগ্যতা অর্জন করেন। এবার ওই ২ লক্ষ পড়ুয়াকেই আগামী বছর থেকে শুধুমাত্র অনলাইনেই অ্যাডভান্সড টেস্টে বসতে হবে।

জেইই(মেন) উত্তীর্ণ পড়ুয়ারা কেন্দ্রীয় এনআইটি, আইআইটির মতো শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ার সুযোগ পান। মূল পর্বের পরীক্ষাটি অনলাইন ও অফলাইন- দুই মোডেই দেওয়া যায়। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের এক শীর্ষকর্তা বলছেন, ‘নয়া পদ্ধতিতে মূল্যায়ণ ব্যবস্থায় আরও স্বচ্ছতা ও প্রশ্নপত্র ফাঁস হওয়ার আশঙ্কা কমবে।’

তবে সার্বিক পরীক্ষা ব্যবস্থাকে অনলাইনে নিয়ে যাওয়ার সমালোচনাও করেছে কোনও কোনও মহল। যদিও কেন্দ্রের তরফে জানানো হয়েছে, পড়ুয়াদের সুবিধার জন্য পরীক্ষার আগে তিনদিনের বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হবে। নেওয়া হবে মক টেস্ট। অপারেটিং সিস্টেম চালানোর বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। এমনকী, স্কুলস্তরের পড়ুয়াদেরও কম্পিউটার চালানোর প্রাথমিক পাঠ দেওয়া হবে।

[নাশকতা নয়, রেলের গাফিলতিতেই লাইনচ্যুত কলিঙ্গ-উৎকল এক্সপ্রেস?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে