BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৭  বুধবার ২৭ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

তামাকজাত নেশা করলে মিলবে না সরকারি চাকরি! অভিনব পদক্ষেপ ঝাড়খণ্ড সরকারের

Published by: Biswadip Dey |    Posted: December 4, 2020 11:15 am|    Updated: December 4, 2020 11:19 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সরকারি চাকরি চাই? তাহলে আগে হলফনামা দিতে হবে, যে কোনও রকম ধূমপান করবেন না আবেদনকারী! কেবল ধূমপানই নয়, যে কোনও ভাবে তামাক সেবন থেকে বিরত থাকলে তবেই মিলবে চাকরির সুযোগ। ঝাড়খণ্ডের (Jharkhand) স্বাস্থ্য, শিক্ষা ও পরিবার কল্যাণ দপ্তরের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে এমনই অভিনব পদক্ষেপের কথা। শুধু তাই নয়, রাজ্যের সমস্ত সরকারি কর্মীকেই রীতিমতো হলফনামা দিয়ে জানাতে হবে তামাক (Tobacco) সেবন থেকে দূরে থাকার কথা!

রাজ্যে যে কোনও রকম তামাক সেবন বন্ধ করতে বদ্ধপরিকর ঝাড়খণ্ড সরকার। তাই আগামী বছরের ১ এপ্রিল থেকে এমন নিয়মই কার্যকরী হতে চলেছে সেরাজ্যে। হেমন্ত সোরেনের প্রশাসন সিদ্ধান্ত নিয়েছে, সরকারি দপ্তরে কেউই ধূমপান কিংবা কোনও রকম তামাক সেবন করতে পারবেন না। কেবল অফিসে এসেই নয়, কোনও সময়ই তামাকজাত দ্রব্যের নেশা করতে পারবেন না সরকারি কর্মীরা। তেমনটাই জানাতে হবে হলফনামায়।

আরও পড়ুন: দেশকে নেতৃত্ব দেওয়ার মতো ধারাবাহিকতা নেই রাহুল গান্ধীর! বিস্ফোরক শরদ পওয়ার]

কী কী নাম রয়েছে তালিকায়? এক সরকারি সূত্র জানাচ্ছে, এর মধ্যে রয়েছে সিগারেট, বিড়ি, খৈনি, গুটখা, পান মশলা, জর্দা, সুপুরি। এছাড়া হুঁকো কিংবা ই-সিগারেট বা অন্য সব ধরনের তামাকজাত দ্রব্যের ব্যবহারই নিষিদ্ধ করা হচ্ছে। বৃহস্পতিবারই রাজ্যের তামাক নিয়ন্ত্রণ কমিটির প্রধান সম্পাদক সুখদেব সিং নির্দেশ দিয়েছেন, পুলিসের সদর দপ্তর থেকে শুরু করে জেলা ও ব্লক স্তরের সমস্ত দপ্তরই এবার থেকে ‘তামাক মুক্ত’ হতে চলেছে। কেবল সরকারি দপ্তরই নয়, সমস্ত বেসরকারি ক্ষেত্রের সংস্থাগুলিরও প্রধান ফটকেই ঝুলবে ‘টোব্যাকো ফ্রি জোন’ লেখা বোর্ড।

ধূমপায়ীদের নিরুৎসাহ করতে এর আগেও নানা পদক্ষেপ লক্ষ করা গিয়েছে। গত সেপ্টেম্বরে মহারাষ্ট্র জনস্বাস্থ্য বিভাগ খোলা সিগারেট, বিড়ি ইত্যাদি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করেছিল। তাদের যুক্তি ছিল, প্যাকেট কিনলে গ্রাহকদের চোখে পড়বে প্যাকেটের গায়ে মুদ্রিত বিধিবদ্ধ সতর্কীকরণ। কিন্তু খোলা সিগারেট, বিড়ি ক্রয় করলে এমনটা হবে না। এবার আরও কয়েক ধাপ এগিয়ে পদক্ষেপ করতে দেখা গেল ঝাড়খণ্ডকে।   

[আরও পড়ুন: দেশে করোনাজয়ীর সংখ্যা পেরল ৯০ লক্ষ, আরও খানিকটা কমল অ্যাকটিভ কেস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement