BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ঝাড়খণ্ড সরকারের নয়া উদ্যোগ, পরিযায়ী শ্রমিকদের জন্য বানানো হল কমিউনিটি কিচেন

Published by: Sucheta Chakrabarty |    Posted: May 21, 2020 6:54 pm|    Updated: May 21, 2020 6:57 pm

Jharkhand to start comminity kitchen on Highway for migrants

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ লকডাউনের জেরে বিধ্বস্ত পরিযায়ী শ্রমিকেরা। কখনও হেঁটে কখনও বা ট্রাকে করে ফিরছেন বাড়িতে। অর্থের সঙ্গে অভাব খাবারেরও। হাইওয়েতে বসে বিশ্রাম নিতে গিয়ে বা রেলের ট্রাকে বসে খাওয়ার সময় প্রাণও হারাচ্ছেন। তাঁদের মুখে অন্ন তুলে দিতে নয়া উদ্যোগ নিল ঝাড়খণ্ড (Jharkhand) প্রশাসন। কমিউনিটি কিচেনের সাহায্যে শ্রমিকদের খাবারের ব্যবস্থা করছেন সরকার।

কতটা পথ হাঁটলে তবে বাড়ি ফেরা যায় তা তাঁরা জানেন না। মৃত্যুমিছিলের সংখ্যা কতটা বাড়লে তবে লকডাউন শিথিল হবে তাও অজানা দেশবাসীর। ঝাড়খণ্ডে জাতীয় সড়কের উপরেই নির্মাণ করা হচ্ছে ‘কমিউনিটি কিচেন’ (Community Kitchen )। সেখান থেকেই পরিযায়ী শ্রমিকেরা বিনামূল্যে খাবার ও জল পাবেন বলেই জানান ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন (Hemant Soren)। জাতীয় সড়কে প্রতি ২০ কিলোমিটার অন্তর থাকবে এই কমিউনিটি কিচেন। মুখ্যমন্ত্রী জানান, “রাজ্যে মোট ৯৪টি স্থানে কমিউনিটি কিচেন বানানোর জন্য চিহ্নিত করা হয়েছে। দ্রুত এই স্থানে রান্নার বন্দোবস্ত করা হবে। প্রতিটি রাজ্যের জেলা শাসককে তাঁর এলাকার কমিউনিটি কিচেনের দায়িত্ব দেওয়া হবে।”

[আরও পড়ুন:উজ্জ্বল ভবিষ্যতের লোভে লস্কর-ই-তইবায় যোগ দেওয়ার ফল, কাশ্মীরে ধৃত ৩ যুবক]

লকডাউনের প্রথম পর্ব থেকে রাজ্যে ৬ হাজার ৪৩২টি কিচেনের আয়োজন করেন রাজ্য সরকার। ‘দিদি কিচেন’-এর সাহায্যে ৪৫ হাজার মানুষের দুবেলা খাবার পাঠানোরও দায়িত্ব নেওয়া হয়। মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের কথায়, “রাজ্য সরকারের তরফ থেকে এই দায়িত্ব নেওয়া হয় করোনা আবহে সকলের মধ্যে ভ্রাতৃত্ব ও মানবিকবোধগুলিকে বজায় রাখার জন্য। বাসের ও ব্যবস্থা করা হয়েছে শ্রমিকদের (Migrant Workers) জন্য।” সূত্রের খবর, মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের নির্দেশে জাতীয় সড়কের যেখানেই পরিযায়ী শ্রমিকদের দেখা মিলছে সেখানেই তাদের হাতে খাবারের প্যাকেট তুলে দিচ্ছেন সাহায্যকারী দল।

[আরও পড়ুন:‘সারা দেশ বাংলার পাশে আছে’, আমফানের তাণ্ডব দেখে টুইট বার্তা প্রধানমন্ত্রীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে