Advertisement
Advertisement

Breaking News

Jignesh Mevani

২০১৭’র ‘আজাদি মিছিল’ মামলায় ৩ মাসের জেল, জরিমানা জিগনেশের

গত ২০ এপ্রিল প্রধানমন্ত্রীকে নিয়ে কুরুচিকর পোস্টের জেরে গ্রেপ্তার হন জিগনেশ।

Jignesh Mevani MLA of Gujarat Gets 3 Months Jail For 2017 'Azadi' March | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:May 5, 2022 8:30 pm
  • Updated:May 5, 2022 9:01 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাত্র কয়েকদিন আগে জামিন পেয়ে অসম থেকে গুজরাট (Gujarat) ফিরেছেন। এবার ২০১৭-র এক মামলায় দোষী সাব্যস্ত হলেন জিগনেশ মেবানি (Jignesh Mevani)। পুলিশের অনুমতি ছাড়াই সেবছরের জুলাইয়ে মেহসানা টাউনে মিছিল, সভা করায় ভাদগামের নির্দল বিধায়ক ও আরও ৯ জনের তিন মাসের কারাবাস মাথাপিছু হাজার টাকা জরিমানার নির্দেশ দিয়েছে মেহসানার অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট জে এ পারমার। আদালত বলেছে, সমাবেশ করা দোষের নয়, কিন্তু বিনা অনুমতিতে মিছিল-সভা করা অন্যায়। অবাধ্যতা কখনও সহ্য করা যায় না বলে মন্তব্য করেছে আদালত।

উনার কিছু দলিতকে জনসমক্ষে বেত্রাঘাত করার মর্মান্তিক ঘটনার বর্ষপূর্তি পালনে ২০১৭ সালের ১২ জুলাই বানসকান্ঠা জেলার মেহসানা থেকে ধনেরা পর্যন্ত ‘আজাদি মিছিল’ করেছিলেন জিগনেশ ও তাঁর সহযোগীরা। জিগনেশের সহযোগীদের একজন কৌশিক পারমার রাষ্ট্রীয় দলিত অধিকার মঞ্চ সংগঠনের ব্যানারে ওই মিছিল করার অনুমতি আদায় করেছিলেন মেহসানার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের কাছ থেকে। পরে সেই অনুমতি প্রত্যাহার করা হয়। কিন্তু তা সত্ত্বেও মিছিল করেন জিগনেশরা।

Advertisement

[আরও পড়ুন: বার্লিনে মোদিকে দেশাত্মবোধক গান শোনানো শিশুর ভিডিও বিকৃতি! বিতর্কে কুণাল কামরা]

তাঁদের দোষী সাব্যস্ত করে আজ আদালতের পর্যবেক্ষণ, জিগনেশরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের আদেশকে চ্যালেঞ্জ করে প্রয়োজনীয় অনুমতি নিয়ে মিছিল করতে পারতেন। সেই মিছিল হওয়ার পর মেহসানা পুলিশ জিগনেশ ও বাকিদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৪৩ অনুচ্ছেদের আওতায় বেআইনি জমায়েতের মামলা করে। ১২ জনের বিরুদ্ধে চার্জশিট দেয় পুলিশ। সেদিনের মিছিলে ছিলেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র সংসদ সভাপতি কানহাইয়া কুমার (Kanhaiya Kumar)।

Advertisement

[আরও পড়ুন: জম্মু ও কাশ্মীরের পুনর্বিন্যাস প্রক্রিয়া চূড়ান্ত, বাড়ল হিন্দু অধ্যুষিত জম্মুর আসনসংখ্যা]

গত ২০ এপ্রিল জিগনেশকে গুজরাতের বানসকান্ঠা থেকে গ্রেপ্তার করে অসম পুলিশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) নিয়ে কুরুচিকর টুইট পোস্ট করার অভিযোগে তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিলেন কোকরাঝাড়ের এক বিজেপি নেতা। সেই মামলায় কোকরাঝাড়ের আদালত জিগনেশকে গত ২৫ এপ্রিল জামিন দিলেও বরপেটায় এক মহিলা পুলিশ অফিসারের দায়ের করা শ্লীলতাহানি ও হামলার অভিযোগ সংক্রান্ত মামলায় ফের তাঁকে গ্রেপ্তার করা হয়। দ্বিতীয় মামলায় গত শুক্রবার জামিন পেয়ে শনিবার জেল থেকে বের হন জিগনেশ। এসপ্তাহেই গুজরাত ফেরেন তিনি। কিন্তু ফের জেলে ঢুকতে হচ্ছে তাঁকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ