১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সংক্রমণের মাঝেই শুরু প্রত্যাবর্তনের পালা, বিজেপি শাসিত রাজ্য ছাড়ছেন পরিযায়ী শ্রমিকরা

Published by: Soumya Mukherjee |    Posted: June 27, 2020 7:58 pm|    Updated: June 27, 2020 7:58 pm

Jobs calling: Trains from Uttar Pradesh, Bihar run full

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা ভাইরাসের সংক্রমণের বৃদ্ধির মাঝেই নিজেদের বাড়ি ছেড়ে ফের কর্মস্থলের দিকে রওনা দিচ্ছেন পরিযায়ী শ্রমিকরা ( migrant workers)। আনলক ওয়ান শুরু হওয়ার পর থেকেই কাজ শুরু হয়েছে অনেক জায়গায়। তাই একসময়ে যেমন দলে দলে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফিরতে দেখা গিয়েছিল ঠিক তার উলটো দৃশ্য দেখা যাচ্ছে এখন। ফলে বিহার বা উত্তরপ্রদেশ থেকে যেসব ট্রেন মুম্বই, আমেদাবাদ, অমৃতসর, হাওড়া, দিল্লি বা তেলেঙ্গানার হায়দরাবাদ বা সেকেন্দ্রাবাদ যাচ্ছে তাতে জায়গা পাওয়া যাচ্ছে না।

ভারতীয় রেল সূত্রে খবর, ২৬ জুন থেকে ৩০ তারিখ পর্যন্ত উত্তরপ্রদেশ ও বিহার থেকে ওইসব জায়গায় যাওয়ার ট্রেনগুলি পুরো রিজার্ভ হয়ে গিয়েছে। ওয়েটিং লিস্টের সংখ্যাও প্রচুর। ওই সমস্ত রুটের ৬৪টি ট্রেনে আর কোনও জায়গা নেই। আর ১১টি ট্রেনের ৯০ শতাংশ আসন ভরতি হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: গালওয়ানের জবাব পাবে চিন, লাদাখে অত্যাধুনিক মিসাইল তাক করল ভারত]

কারণ আনলক ওয়ান (Unlock 1.0) শুরু হওয়ার পর থেকেই বেশিরভাগ জায়গায় নির্মাণ কাজ শুরু হয়ে গিয়েছে। খুলছে বিভিন্ন ব্যবসায়িক কেন্দ্রও। লকডাউনের ফলে বন্ধ হওয়া কলকারখানার তালাও খুলছে। এর ফলে আর বাড়িতে বসে থাকতে চাইছেন না বিভিন্ন রাজ্য থেকে উত্তরপ্রদেশ ও বিহারের বাড়িতে ফেরা পরিযায়ী শ্রমিকরা। ফের ফিরছেন কাজের খোঁজে। কেন্দ্র ও রাজ্যের তরফে পরিযায়ী শ্রমিকদের জন্য বিভিন্ন প্রকল্পের ব্যবস্থা করা হলেও পুরনো কাজেই ফিরতে চাইছেন প্রায় সবাই।

[আরও পড়ুন: আমজনতার উদ্বেগ বাড়িয়ে এবার গ্যাসের দামের উপর নিয়ন্ত্রণ তুলে নিচ্ছে কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে