Advertisement
Advertisement

পান্নুনকে হত্যার ছকের তদন্ত ঠিক পথে হচ্ছে! খতিয়ে দেখতেই কি ভারতে বাইডেনের উপদেষ্টা?

জয়শংকরের সঙ্গে বৈঠক মার্কিন নিরাপত্তা উপদেষ্টার।

Joe Biden adviser visits India amidst row of lethal plotting against Khalistani leader | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:December 5, 2023 9:01 am
  • Updated:December 5, 2023 9:06 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন মুলুকে খলিস্তানি নেতাকে (Khalistani) খুনের ছক ভারতের! এই অভিযোগের ‘তদন্ত’ করতেই কি ভারতে এসেছেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন ফিনার? সেরকমটাই মনে করছে বিশেষজ্ঞ মহল। জানা গিয়েছে, সোমবার ফিনারের নেতৃত্বে ভারতে এসেছে মার্কিন প্রতিনিধি দল। ডেপুটি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিক্রম মিস্রির সঙ্গে বৈঠকও করবেন ফিনার। তার পর থেকেই কূটনৈতিক মহলে জল্পনা, তাহলে কি পান্নুনকে খুনের ছকে ভারতের ভূমিকা খতিয়ে দেখতেই এই সফর?

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) অন্যতম প্রধান নিরাপত্তা উপদেষ্টা এই ফিনার। তিনি ভারতের উদ্দেশে রওয়ানা দেওয়ার পরেই একটি বিবৃতি জারি করেছে হোয়াইট হাউস। সেখানে বলা হয়, ৪ ডিসেম্বরই জন ফিনারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল দিল্লিতে যাচ্ছে। মূলত আইসিইটি নিয়ে কতখানি অগ্রগতি হয়েছে, তা খতিয়ে দেখতেই মিস্রির সঙ্গে বৈঠকে বসবেন তিনি। উল্লেখ্য, ২০২২ সালে এই আইসিইটির সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ও বাইডেন। প্রতিরক্ষা ও কৌশলগত ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা বাড়াতেই শুরু হয় এই প্রকল্প।

Advertisement

[আরও পড়ুন: ইউক্রেন যুদ্ধে নিহত ৬ নেপালি যোদ্ধা, রাশিয়ার কাছে ক্ষতিপূরণ দাবি কাঠমান্ডুর]

তবে কূটনৈতিক মহলে জল্পনা বাড়িয়েছে বিবৃতির দ্বিতীয় অংশ। সেখানে বলা হয়, “মার্কিন ভূমিতে খুনের ছক কষার অভিযোগ উঠেছে, সেই নিয়ে তদন্ত কমিটি গড়েছে ভারত। সেই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ফিনার। সেই সঙ্গে তিনি মনে করিয়ে দিতে চান, এই ঘটনায় যারা দোষী সাব্যস্ত হবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়াও অত্যন্ত জরুরি।” বিবৃতির এই অংশ দেখেই অনেকে মনে করছেন, পান্নুনকে খুনের ছক কষার অভিযোগের সঠিক তদন্ত হচ্ছে কিনা সেটা খতিয়ে দেখতেই ভারতে এসেছেন বাইডেনের উপদেষ্টা। সোমবার বিদেশমন্ত্রী এস জয়শংকরের (S Jaishankar) সঙ্গে বৈঠকও করেন ফিনার।   

Advertisement

[আরও পড়ুন: আমেরিকার টাকার ভাণ্ডারে টান! ইউক্রেন থেকে মুখ ফেরাচ্ছে ওয়াশিংটন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ