BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্তদের মুক্তি দেওয়া বিচারপতিকে গুরুত্বপূর্ণ পদ দিল যোগী সরকার

Published by: Arupkanti Bera |    Posted: April 13, 2021 10:29 am|    Updated: April 13, 2021 10:29 am

Judge who acquitted all 32 accused in Babri case is UP’s new deputy Lokayukta । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রাক্তন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবকে রাজ্যের গুরুত্বপূর্ণ পদে নিয়োগ করল যোগী আদিত্য নাথের (Yogi Adityanath) উত্তরপ্রদেশ (Uttar Pradesh) সরকার। বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব বাবরি মসজিদ (Babri Masjid)  ধ্বংসে অভিযুক্ত বিজেপি নেতা লাল কৃষ্ণ আদবানি (Lal Krishna Advani), মুরলী মনোহর যোশি এবং উমা ভারতী-সহ মোট ৩২ জনকে নির্দোষ বলে ঘোষণা করেন। তাঁকে এবার উত্তরপ্রদেশের ডেপুটি লোকায়ুক্ত নিয়োগ করা হল।

[আরও পড়ুন: লকডাউনে কাজ হারিয়ে যৌনকর্মী হয়ে গিয়েছেন স্বামী! জানতে পেরে কী করলেন স্ত্রী?]

গত বছর সেপ্টেম্বরে লখনউয়ের বিশেষ সিবিআই আদালত রায় দেওয়ার সময় জানায়, বাবরি মসজিদ ধ্বংস পূর্বপরিকল্পিত ছিল না। এবং এটা অপরাধমূলক ষড়যন্ত্র হিসাবেও বিবেচনা করা যায় না। সিবিআই আদলতের যে বিশেষ বেঞ্চ এই রায় দেয় তার প্রধান ছিলেন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব। সিবিআইয়ের তরফে দাবি করা হয়, অভিযুক্তরা মসজিদ ধ্বংসের ষড়যন্ত্র করেছিলেন। এবং তাঁরা করসেবকদের মসজিদ ধ্বংস করতে উসকানি দিয়েছিলেন। কিন্তু বিচারপতি সুরেন্দ্র কুমার যাদব তাঁর পর্যবেক্ষণে বলেন, তথ্য প্রমাণ হিসাবে যে ভিডিও দাখিল করা হয়েছে তা মোটেই পরিষ্কার নয়। এবং ভিডিওর ক্যাসেট সিল করা ছিল না এবং তার সত্যতা যাচাইয়ের জন্য কোনও ফরেন্সিক পরীক্ষাও করা হয়নি। সেই সঙ্গে বিচারপতি তাঁর পর্যবেক্ষণে জানান, যারা মসজিদের গম্ভুজে উঠেছিল তারা ‘সমাজবিরোধী’ ছিল।

প্রাক্তন বিচারপতি সুরেন্দ্র কুমার যাদবের এটাই ছিল শেষ মামলা। তাঁকেই নিয়োগ করা হল উত্তর প্রদেশের ডেপুটি লোকায়ুক্ত। লোকায়ুক্ত রাজ্যের সেই সংস্থা যে দুর্নীতি রোধে সরকারের উপর নজরদারি চালায়। অভিযোগ পেলে প্রয়োজনে যে কোনও দুর্নীতির বিরুদ্ধে সরকারি আধিকারিকদের বিরুদ্ধে তদন্ত করতে পারে। লোকায়ুক্ত কমিটির মধ্যে এক জন লোকায়ুক্ত এবং তাঁর সঙ্গে ৩ জন ডেপুটি লোকায়ুক্ত থাকেন।

[আরও পড়ুন: ফের জর্জ ফ্লয়েডের স্মৃতি আমেরিকায়, পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবকের মৃত্যু ঘিরে বিক্ষোভ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement