১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সিন্ধিয়া ঘনিষ্ঠ ১৩ জন পেলেন মন্ত্রিত্ব! ফের মধ্যপ্রদেশের ক্ষমতার ভরকেন্দ্রে ‘মহারাজ’

Published by: Paramita Paul |    Posted: July 2, 2020 2:35 pm|    Updated: July 2, 2020 3:10 pm

Jyotiraditya Scindia has his way as 28 new ministers join MP govt

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দলবদলের পুরস্কার! মধ্যপ্রদেশে (Madhya Pradesh) জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার হাত ধরে দলবদল করা ১৩ কংগ্রেস (Congress) বিধায়ক মন্ত্রিত্ব পেলেন। তবে দলের এই সিদ্ধান্তে একবারে না-খুশ সে রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan)। এ নিয়ে নানা সময় ঘনিষ্ঠমহলে উষ্মা প্রকাশও করেছেন তিনি। বৃহস্পতিবার সকালে তাঁর মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেন ২৮ জন বিধায়ক। উল্লেখ্য, রাজ্য মন্ত্রিসভায় স্থান পেয়েছেন জ্যোতিরাদিত্যর পিসি যশোধারা রাজে সিন্ধিয়াও।

গত মার্চ মাসে কমল নাথের নেতৃত্বধীন কংগ্রেস সরকারের গদি উলটে দেন শিবরাজ সিং চৌহান। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া-সহ একাধিক কংগ্রেস বিধায়ককে দলে টেনে মাস্টারস্ট্রোক দেয় গেরুয়া শিবির। শিবরাজ মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেও বাকি মন্ত্রীদের দায়িত্ব দেওয়া হয়নি। ২৮ জনের মন্ত্রিসভায় সদস্য ছিলেন মাত্র পাঁচজন। রাজ্যসভা ভোট মিটে যাওয়ার পর মন্ত্রিসভা সম্প্রসারণ করা হল। তবে সূত্রের খবর, দপ্তর ভাগ নিয়ে দলের মধ্যেই টালবাহানা চলছিল। কার্যত চাপে পড়েই কংগ্রেস থেকে আসা বহু বিধায়ককে মন্ত্রী করতে বাধ্য হয়েছেন শিবরাজ। বুধবার মন্ত্রিসভা সম্প্রসারণ সম্পর্কে বলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন, “সমুদ্র মন্থনের পর সবাই অমৃত পায়। আর বিষ তো শিবই পান করে।” তাঁর এই মন্তব্যের পর থেকেই মন্ত্রিসভার নতুন সদস্যদের নিয়ে জল্পনা বেড়ে ছিল। মনে করা হচ্ছে, শিবরাজ সিং যাঁদের মন্ত্রিসভায় চেয়েছিলেন, তাঁদের মন্ত্রিত্ব দিতে পারেননি। বরং দলবদল করে সরকার গড়তে সাহায্য করেছিলেন যাঁরা, তাঁদের পুরস্কার দিতে হয়েছে।

[আরও পড়ুন: এবার আধাসেনায় যোগ দিতে পারবেন তৃতীয় লিঙ্গের মানুষও, যুগান্তকারী সিদ্ধান্ত কেন্দ্রের]

বৃহস্পতিবার রাজভবনে মোট ২৮ জন শপথ নেন। তবে এখনও দপ্তর বণ্টন হয়নি। জানা গিয়েছে, পুর্ণমন্ত্রী হচ্ছেন যশোধারা রাজে সিন্ধিয়া, ইমারতি দেবী, প্রভুরাম চৌধুরি ও প্রদ্ধুমান সিং তোমার-সহ মোট ২০ জন। বাকি ৮ জন প্রতিমন্ত্রী পদে শপথ নিলেন। ওয়াকিবহাল মহলের মতে, জ্যোতিরাদিত্য মন্ত্রিত্ব না পেলেও শিবরাজের মন্ত্রিসভায় সেকেন্ড-ইন -কম্যান্ড হয়ে ওঠার পথ প্রশস্ত হল তাঁর।

[আরও পড়ুন: এবার থেকে প্রেসক্রিপশন ছাড়াই করা যাবে করোনা পরীক্ষা, রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে