BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিধায়করা বিজেপির ‘খপ্পরে’, উদ্ধার করতে অমিত শাহকেই চিঠি কমল নাথের

Published by: Subhajit Mandal |    Posted: March 15, 2020 2:57 pm|    Updated: March 15, 2020 2:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যপ্রদেশের আস্থা ভোট যত এগিয়ে আসছে, ততই উৎকণ্ঠা বাড়ছে শাসক ও বিরোধী শিবিরে। কমল নাথকে গতিচ্যুত করতে বিজেপি যেমন চেষ্টার কসুর করছে না। তেমনি শেষপর্যন্ত নিজের সরকার বাঁচাতে মরিয়া কমল নাথও(Kamal Nath)। এতটাই যে, নিজের দলের বিধায়কদের বিজেপির ‘খপ্পর’ থেকে উদ্ধার করতে বিজেপিরই প্রাক্তন সভাপতি তথা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে(Amit Shah) চিঠি লিখেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী।

kamal-nath
অমিত শাহকে লেখা চিঠিতে কমল নাথ বলছেন, “আমাদের ২২ জন বিধায়ক বেঙ্গালুরুতে আটক হয়ে আছেন। ওঁদের আটকে রাখা হয়েছে। বিজেপি নেতারাই এটা করেছেন। আপনি আপনার ক্ষমতাবলে আমাদের বিধায়কদের উদ্ধার করুন। এবং তাঁরা যাতে শশরীরে বিধানসভায় হাজিরা দিতে পারেন তা নিশ্চিত করুন।” বলা বাহুল্য, স্বরাষ্ট্রমন্ত্রীকে এই চিঠি লিখেও কোনও সুবিধা পাননি কমল নাথ। বেঙ্গালুরুতে যে কংগ্রেস বিধায়করা রয়েছেন, তাঁদের ছাড়ানোর বা উদ্ধার করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে এখনও কোনও পদক্ষেপ করা হয়নি।

[আরও পড়ুন: সরকার ফেলার মরিয়া চেষ্টা! সোমবার আস্থা ভোট করানোর নির্দেশ মধ্যপ্রদেশের রাজ্যপালের]

এদিকে, মধ্যপ্রদেশের রাজ্যপাল লালজি ট্যান্ডন সোমবারই আস্থাভোটের নির্দেশ দিয়েছেন। তা যদি হয়, তাহলে কমল নাথের গদি টেকা খুবই মুশকিল। এই মুহূর্তের অঙ্ক অন্তত বলছে, যে বিধায়করা ইস্তফা দিয়েছেন, তাঁদের ইস্তফাপত্র গৃহীত হলে কংগ্রেস সরকার বাঁচবে না। ২৩০ আসন বিশিষ্ট মধ্যপ্রদেশ বিধানসভায়(Madhya Pradesh Legislative Assembly) ম্যাজিক ফিগার ১১৬। এঁর মধ্যে কংগ্রেসের বিধায়কসংখ্যা ছিল ১১৪। বিজেপির বিধায়ক সংখ্যা ছিল ১০৭। বিএসপির ২, সমাজবাদী পার্টির ১ এবং বাকিরা নির্দল। কংগ্রেস এবং বিজেপির একজন করে বিধায়ক এর মধ্যে প্রয়াত হয়েছেন। তাই দুটি আসন ফাঁকা পড়ে আছে। এদিকে, কমল নাথের অনুরোধে তাঁর সরকারের ৬ মন্ত্রীর ইস্তফাপত্র গ্রহণ করেছেন স্পিকার। অর্থাৎ, এই মুহূর্তের বিধানসভার মোট আসন কমে দাঁড়িয়েছে ২২২। ম্যাজিক ফিগার ১১২। ৬ মন্ত্রীর ইস্তফাপত্র গৃহীত হওয়ার পর খাতায় কলমে কংগ্রেসের হাতে বিধায়ক রয়েছেন ১০৮ জন। এছাড়াও নির্দল এবং সপা-বসপার সমর্থনে মোট আসনসংখ্যা দাঁড়াচ্ছে ১১২ জন। মুশকিল হল, কংগ্রেসের ১০৮ জনের মধ্যে আবার ১৬ জন ইস্তফা দিয়ে বসে আছেন। তাঁদের ইস্তফাপত্র গৃহীত হলে কংগ্রেস কমে দাঁড়াবে ৯২-এ। আর বিজেপির বিধায়ক সংখ্যা ১০৬-এ। বিধানসভার মোট কার্যকরী আসনসংখ্যাও কমে দাঁড়াবে ২০৬(২২২-১৬)। সেক্ষেত্রে কংগ্রেসের পক্ষে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করা অসম্ভব হবে। ম্যাজিক ফিগার কমে দাঁড়াবে ১০৪ উলটে সহজেই ক্ষমতায় ফিরবে বিজেপি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement