Advertisement
Advertisement
Kanwar Yatra

সুপ্রিম কোর্টের ভর্ৎসনার জের, এবার উত্তরপ্রদেশেও বাতিল Kanwar Yatra

অন্য সব রাজ্য বাতিল করলেও কেবল যোগীরাজ্যেই অনুমতি মিলেছিল কানোয়ার যাত্রার।

Kanwar Yatra called off in Uttar Pradesh after Supreme Court warns of Covid spread | Sangbad Pratidin
Published by: Biswadip Dey
  • Posted:July 18, 2021 12:44 pm
  • Updated:July 18, 2021 12:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরে বাইরে নানা তরফে চাপের মুখে পড়ে শেষ পর্যন্ত কানোয়ার যাত্রা (Kanwar Yatra) বাতিলের সিদ্ধান্তই নিল যোগী সরকার। এর আগে উত্তরাখণ্ড, ঝাড়খণ্ড, বিহার ও ওড়িশা সরকার করোনা আবহে এ বছরের কানোয়ার যাত্রা বাতিলের সিদ্ধান্ত আগেই ঘোষণা করেছিল। কিন্তু যোগী রাজ‌্য সুপ্রিম নির্দেশের পরেও তা নিয়ে দ্বিধায় ছিল।

প্রধানত শ্রাবণ মাসে বাঁশের বাঁকে হরিদ্বার, গঙ্গোত্রী বা গোমুখ থেকে হিন্দু পুণ‌্যার্থীদের গঙ্গাজল আহরণের এই পুণ‌্যযাত্রাই কানোয়ার যাত্রা নামে পরিচিত। বিভিন্ন রাজ‌্য থেকে হাজার হাজার মানুষ এই যাত্রায় অংশ নেন। কিন্তু করোনা অতিমারীর তৃতীয় তরঙ্গের আশঙ্কায় কেন্দ্র এবং রাজ‌্যগুলির তরফে আগাম সতর্কতা নেওয়া হচ্ছে। তাই কানোয়ার যাত্রা বন্ধের নির্দেশ দেওয়া হয়। কিন্তু যোগীরাজ‌্য তাতে সম্মত হয়নি। ফলে হস্তক্ষেপ করতে হয় সুপ্রিম কোর্টকে।
শেষ পর্যন্ত এদিন পিছু হঠার সিদ্ধান্ত জানাল উত্তরপ্রদেশ (Uttar Pradesh)।

Advertisement

[আরও পড়ুন: গুজরাটে Mamata, এবার মোদির গড়েও শোনা যাবে ‘দিদি’র ২১ জুলাইয়ের বার্তা]

এ বিষয়ে সোমবার যোগী সরকার তাদের অবস্থান সুপ্রিম কোর্টকে জানিয়ে দেবে। কেন্দ্রের তরফেও শীর্ষ আদালতকে জানানো হয়েছে, কোনও রাজ্যের মানুষই যাতে উত্তরাখণ্ডে গঙ্গাজল সংগ্রহ করতে ভিড় না করে। বরং রাজ‌্যগুলি গঙ্গাজল সংগ্রহ করে বিভিন্ন মন্দিরে পৌঁছে দেওয়া দায়িত্ব নিক বলে কোর্টে জানিয়েছে কেন্দ্র।

Advertisement

আগামী ২৫ জুলাই শুরু কানোয়ার যাত্রা। গত মঙ্গলবার দেরাদুনে এক বৈঠকের পরে উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি সিদ্ধান্ত নেন এবারের কানোয়ার যাত্রা বাতিল করার। কিন্তু সেই পথে না হেঁটে কানোয়ার যাত্রার অনুমতি দিয়ে দেয় উত্তরপ্রদেশ সরকার। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) নির্দেশ দেন, যেন কোভিড বিধি মেনে ওই যাত্রা অনুষ্ঠিত হয়। কোভিড বিধি না মেনে কুম্ভমেলায় বিপুল পুণ্যার্থী সমাগম নিয়ে প্রবল বিতর্ক হয়েছিল। সেই বিতর্ক নতুন চেহারায় ফিরে আসে কানোয়ার যাত্রাকে কেন্দ্র করে। শীর্ষ আদালত জানিয়ে দেয়, এই ধরনের সিদ্ধান্ত সাধারণ নাগরিকদের বিভ্রান্তিতে ফেলে দেবে। সেই তিরষ্কারের পরে এবার বাধ্যত কানোয়ার যাত্রা বাতিল করার সিদ্ধান্ত নিল উত্তরপ্রদেশ।

[আরও পড়ুন: জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদ, সাইকেলে সংসদে পৌঁছবেন TMC সাংসদরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ