BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাশ্মীরি নন বলেই গণহত্যার শিকার বাংলার ৫ শ্রমিক! কুলগাম হামলায় চাঞ্চল্যকর তথ্য

Published by: Subhajit Mandal |    Posted: October 30, 2019 8:59 am|    Updated: October 30, 2019 9:36 am

Kashmir terror attack due to anti-migrant sentiment, report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধু হত্যালীলা বললে কম বলা হবে। বলতে হয় নির্বিচার গণহত্যা। মঙ্গলবার সন্ধেয় কাশ্মীরের কুলগামের কাতরাসু গ্রাম এমনই এক নৃশংসতার সাক্ষী থাকল, যা এককথায় অবর্ণনীয়।


মুর্শিদাবাদের সাগরদিঘির বহালনগর এলাকা থেকে জনা পনেরো শ্রমিকের একটি দল গিয়েছিল কুলগামে। মূলত আপেল বাগানে কাজ করতে যান এরা। কাতরাসু গ্রামেই একটি বাড়ি ভাড়া নিয়ে থাকতেন তাঁরা। সেই বাড়ি থেকে ওই শ্রমিকদের বের করে এনে এলোপাথাড়ি গুলি চালায় জঙ্গিরা। নিহত পাঁচজনই হয় যুবক, নয় মধ্যবয়স্ক। মৃত ৪৫ বছরের রফিক শেখ, ৩৫ বছরের কামরুদ্দিন, মুরসালিম শেখ ৪৫ বছরের, নইমুদ্দিন শেখ ৪২ বছরের এবং রফিকুল শেখ ২৩ বছরের।

[আরও পড়ুন: কাশ্মীরের কুলগামে জঙ্গিদের গুলিবৃষ্টি, মৃত্যু বাংলার পাঁচ শ্রমিকের ]


এদের মধ্যে তিনজনের বাড়ি মুর্শিদাবাদের সাগরদিঘি থানা এলাকায় বোখরা-২ গ্রামপঞ্চায়েতের ব্রাহ্মণী গ্রামে। এঁরা হলেন শেখ মুরসলিম, শেখ মহম্মদ রফিক, শেখ নাইমুদ্দিন। এছাড়াও ওই একই থানা এলাকার মোড় গ্রামপঞ্চায়েতের বাহলনগরের বাসিন্দা মহম্মদ রফিকুল শেখ ও শেখ কামরুদ্দিন প্রাণ হারিয়েছেন। আহত ব‌্যক্তির নাম জহুরুদ্দিন বলে জানা গিয়েছে। তিনিও এই এলাকার বাসিন্দা। মুর্শিদাবাদের জেলাশাসক শ্রী মুকেশ মঙ্গলবার রাতে এই খবর জানিয়েছেন।

 কাশ্মীরের এই ঘটনায় স্তম্ভিত গোটা রাজ‌্য। রাতেই নিহতদের পরিবারকে শোক জানিয়ে টুইট করেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, নিহতদের পরিবারকে সবরকম সাহায‌্য করা হবে। বহরমপুরের কংগ্রেস সাংসদ অধীর চৌধুরি জানিয়েছেন, বুধবার সকালেই তিনি নিহতদের পরিবারের কাছে যাবেন। ঘটনার নিন্দা করে শোকপ্রকাশ করেছেন সিপিএম রাজ‌্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র।

[আরও পড়ুন: ‘শেষ পর্যন্ত উনি দুষ্মন্ত চৌটালাকে চিনলেন’, সঞ্জয় রাউতকে কটাক্ষ জেজেপি প্রধানের]

গত ক’দিন ধরেই অ-কাশ্মীরিদের টার্গেট করছে জঙ্গিরা। মূলত টার্গেটে থাকছে অ-কাশ্মীরি ট্রাকচালকেরা। কাশ্মীর পুলিশ সূত্রের খবর, গত কয়েকদিনে অ-কাশ্মীরিদের উপর অন্তত ৬টি হামলা হয়েছে কাশ্মীরে। যাতে মৃত্যু হয়েছে ১১জনের। এর আগে সোমবার অনন্তনাগে এক ট্রাকচালককে হত্যা করে জঙ্গিরা। তার আগে সোপিয়ানেও একই রকম ঘটনা ঘটেছে। ১৪ থেকে ২৮ অক্টোবরের মধ্যে এভাবেই চার অ-কাশ্মীরি ট্রাকচালককে খুন করেছে জঙ্গিরা। মনে করা হচ্ছে, এভাবেই কাশ্মীরে অশান্তি জিইয়ে রাখতে চাইছে তাঁরা। এতদিন সাধারণত অ-কাশ্মীরিদের উপর হামলা করত না জঙ্গিরা। কিন্তু, ৩৭০ বাতিলের পর অ-কাশ্মীরিদের উপর হামলা বাড়ছে। যা অত্যন্ত বিপজ্জনক প্রবণতা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে