BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেরলের স্থানীয় নির্বাচনে জয় বামেদের, তবে কাঁটা হয়ে রইল বিজেপির উত্থান

Published by: Subhajit Mandal |    Posted: May 19, 2022 11:55 am|    Updated: May 19, 2022 11:55 am

Kerala: LDF ahead in local body bypolls with 24 wins, BJP strikes in Ernakulam

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেরলের পুরসভার উপনির্বাচনে (Kerala Civic body Polls) বামেদের জয়ের মাঝেই কাঁটা বিজেপির উত্থান। সে রাজ্যের বিভিন্ন পুরসভার মোট ৪২টি ওয়ার্ডের মধ্যে ২৪টি ওয়ার্ড দখল করেছেন সিপিএম নেতৃত্বাধীন এলডিএফ (LDF) জোটের প্রার্থীরা। কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ জোট জিতেছে ১২টি ওয়ার্ডে। তাৎপর্যপূর্ণভাবে বিজেপি জিতেছে ৬টি ওয়ার্ডে। সিপিএমের জেতা দু’টি ওয়ার্ড এ বার গিয়েছে বিজেপির দখলে।

বিজেপি (BJP) সবচেয়ে বড় সাফল্য পেয়েছে এর্নাকুলামে। ওই জেলার মোট ৫ আসনে উপনির্বাচন হয়েছিল। তার মধ্যে তিনটিই গিয়েছে বিজেপির দখলে। এর মধ্যে একটি আসন কোচি পুরনিগমের এর্নাকুলাম দক্ষিণ। আর দুটি আসন ত্রিপুনিথুরা পুরসভায়। বিজেপি জয় পাওয়ায় অবশ্য কোচি পুরনিগমে সুবিধাই হয়েছে বামেদের। বিরোধী কংগ্রেস  নেতৃত্বাধীন ইউডিএফ (UDF) জোটের থেকে কোনওক্রমে পুরনিগমটি নিজেদের দখলে রাখতে পেরেছে বামেরা।

[আরও পড়ুন: স্কুলের টিফিনে গোমাংস এনেছিলেন! স্রেফ সেই অপরাধে হাজতবাস অসমের শিক্ষিকার]

আসলে ৭৪ আসনের কোচি পুরনিগমে বামেদের দখলে রয়েছে ৩৪ আসন। কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফের দখলে আছে ৩২টি আসন। এবার বিজেপির দখলে চলে গেল ৫টি আসন। বিজেপির হাত থেকে এই এর্নাকুলাম দক্ষিণ আসনটি ছিনিয়ে নিয়ে নির্দলদের সমর্থনে কোচিতে পুরবোর্ড গড়ার স্বপ্ন দেখছিল কংগ্রেস (Congress) । কিন্তু আসনটি বিজেপি ধরে রাখাই বামেরা সামান্য ব্যবধানে হলেও পুরবোর্ড দখলে রাখল। যদিও কংগ্রেসের অভিযোগ, বোর্ড ধরে রাখতে ওই আসনটিতে বিজেপিকে সাহায্য করেছে সিপিএম। তবে কোচিতে বিজেপির জয়ে কিছুটা সুবিধা পেলেও ত্রিপুনিথুরা পুরসভায় বিজেপির জয়ে চাপ বাড়ল বামেদের উপরে। দুই আসনে হারের ফলে পুরসভাটিতে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে বামেরা। ৪৯ আসনের ওই পুরসভায় ২৫ থেকে ২৩ আসনে নেমে গেল তাঁরা। অন্যদিকে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ (NDA) উঠে এসেছে ১৭টি আসনে।

[আরও পড়ুন: হরিয়ানায় রাস্তার ধারে ঘুমন্ত পরিযায়ী শ্রমিকদের পিষে দিল ট্রাক, মৃত অন্তত ৩, আহত ১২]

সব মিলিয়ে ৪২টির মধ্যে বিজেপির দখলে গিয়েছে ৬টি ওয়ার্ড। এই ফলাফলকে সাফল্য হিসাবেই দেখছে কেরল বিজেপি। দলের রাজ্য সভাপতি কে সুধাকরণ বলছেন,”পুরনিগমের ফলাফলই বলছে, কেরলের মানুষ বাম ও কংগ্রেসের তোষণের রাজনীতিকে প্রত্যাখ্যান করেছে।” ২০২৪ নির্বাচনে কেরলে লোকসভায় বিজেপি দুর্দান্ত ফল করবে বলেও দাবি করেছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে