BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ 

Advertisement

শাসন ব্যবস্থার নিরিখে দেশের সেরা রাজ্য কেরল, সবশেষে যোগীর উত্তরপ্রদেশ! দাবি সমীক্ষায়

Published by: Subhajit Mandal |    Posted: October 31, 2020 10:06 am|    Updated: October 31, 2020 10:06 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শাসন ব্যবস্থার নিরিখে দেশের মধ্যে সেরা রাজ্য কেরল। এই তালিকায় সবার শেষে যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) শাসিত উত্তরপ্রদেশ। এমনটাই দাবি করেছে বেঙ্গালুরুর একটি স্বেচ্ছাসেবী সংস্থার সমীক্ষা। প্রাক্তন ইসরো (ISRO) প্রধান কে কস্তুরিরঙ্গনের নেতৃত্বাধীন স্বেচ্ছাসেবী সংগঠন পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার (Public Affairs Centre) এই সমীক্ষাটি করেছে। যাতে মূলত দক্ষিণ ভারতের রাজ্যগুলিই দেশের মধ্যে সেরা বলে বিবেচিত হয়েছে।

মূলত সুসংহত উন্নয়নের পরিকল্পনা, জীবনধারণের মান, নাগরিকদের নিরাপত্তার মতো সূচকের নিরিখে সমীক্ষাটি করেছে স্বীকৃত এই স্বেচ্ছাসেবী সংস্থাটি। তাঁদের বিচারে দেশের মধ্যে সেরা রাজ্য নির্বাচিত হয়েছে বামশাসিত কেরল (Kerala)। যা আগামী বছর বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী বিজয়নকে (Pinarayi Vijayan) স্বস্তি দেবে। এই সংগঠনটির বিচারে দেশের সবচেয়ে খারাপভাবে শাসিত রাজ্য নির্বাচিত হয়েছে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। যা খানিকটা হলেও অস্বস্তিতে ফেলবে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে। অন্যান্য রাজ্যগুলির মধ্যে এই সংস্থার সমীক্ষার নিরিখে দেশের সেরা চার রাজ্যের চারটিই দক্ষিণ ভারতের। কেরলের পর দ্বিতীয় স্থানে তামিলনাড়ু, তৃতীয় অন্ধ্রপ্রদেশ এবং চতুর্থ কর্ণাটক। শেষদিক থেকে তিনটি রাজ্য হল উত্তরপ্রদেশ, বিহার এবং ওড়িশা। দেশে সবচেয়ে খারাপভাবে শাসিত রাজ্যগুলির মধ্যে বিহার দু’নম্বরে। যা কিনা ভোটের মধ্যে অস্বস্তির খবর নীতীশ কুমারের জন্য।

[আরও পড়ুন: কে পেল ‘আচ্ছে দিন’? ভিভিআইপি বিমান প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদিকে কটাক্ষ রাহুলের]

ছোট রাজ্যগুলির মধ্যে অবশ্য বিজেপি শাসিত গোয়া, মেঘালয় এবং হিমাচল প্রদেশ রয়েছে সবার উপরে। এই সূচকে খারাপ খবর দিল্লির জন্য। ছোট রাজ্যগুলির মধ্যে দেশে দ্বিতীয় সবচেয়ে খারাপভাবে শাসিত রাজ্য দিল্লি। এর নেপথ্যে সদ্য ঘটে যাওয়া দিল্লি দাঙ্গার ভূমিকা আছে বলে মনে করা হচ্ছে। ছোট রাজ্যগুলির মধ্যেও সবচেয়ে নিচে অবশ্য আছে বিজেপি শাসিত মণিপুর। বিজেপি শাসিত উত্তরাখণ্ড এই তালিকায় শেষের দিক থেকে তৃতীয়। উল্লেখ্য, ২০১৬ সাল থেকে প্রতিবছর বিভিন্ন তথ্যের উপর ভর করে দেশের বিভিন্ন রাজ্যের পারফরম্যান্সের এই তালিকা তৈরি করে এই পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার। তাঁদের তৈরি এই তালিকাকে বেশ গুরুত্ব দিয়েও দেখা হয় গোটা দেশে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement