BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘রথযাত্রা নিয়ে সুপ্রিম রায়ের পুনর্বিবেচনা চাই’, ওড়িশার মুখ্যমন্ত্রীকে চিঠি পুরীর রাজার

Published by: Sucheta Sengupta |    Posted: June 21, 2020 11:58 am|    Updated: June 21, 2020 12:20 pm

King of Puri writes letter to Naveen Pattanayek, appeals to modify SC verdict on Rathyatra

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহে দেশের কোথাও কোনও জমায়েত নয়। এমনকী ধর্মীয় সমাবেশেও জারি নিষেধাজ্ঞা। তাই পরিস্থিতি বিবেচনা করেই সুপ্রিম কোর্ট (Supreme Court) রায় দিয়েছিল, এবছর পুরীতে রথযাত্রায় কোনও জনসমাগম হবে না। কোনও আড়ম্বর নয়, স্রেফ নিয়ম মেনেই হবে এবছরের রথযাত্রা (Rath Yatra) উৎসব। কিন্তু শীর্ষ আদালতের এই রায় না পসন্দ পুরীর রাজার। তিনি ওড়িশার মুখ্যমন্ত্রীকে চিঠি লিখে সুপ্রিম কোর্টের ওই রায় পুনর্বিবেচনার আবেদন করার কথা বললেন। রাজা গজপতি দিব্যসিংহ দেবের বক্তব্য, যে কোনও পরিস্থিতিতেই রথযাত্রা বন্ধ হওয়া কাম্য নয়। তাই সুপ্রিম কোর্টের রায় যেন পুনর্বিবেচনা করার কথা বলে ওড়িশা সরকার।

পুরীতে এবছরের রথযাত্রা অন্যান্যবারের মতো করা যাবে না, সেই আবেদন নিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন জমা পড়েছিল। তার শুনানিতে প্রধান বিচারপতি এসএ বোবদের বক্তব্য ছিল, এবছর রথযাত্রায় অনুমতি দিলে প্রভু জগন্নাথদেবও ক্ষমা করবেন না। জনস্বাস্থ্যের কথা মাথায় রেখেই এবছর অনুমতি দেওয়া যাচ্ছে না। পুরীর জগন্নাথ মন্দিরে রথযাত্রা উপলক্ষ্যে অন্যান্য বছরের রেকর্ড ভিড়ের কথা সবাই জানেন। তিলধারণের জায়গামাত্র থাকে না। এবছরও একই ছবি দেখা গেলে, করোনা সংক্রমণ রোখা এড়াতে পারবে না কেউ। তাই সবদিক ভেবেচিন্তেই সুপ্রিম কোর্ট রায় ঘোষণা করেছিল, কোনও পর্যটক, পুণ্যার্থী সমাগম নয়। স্রেফ নিয়মটুকু মেনে রথের রশিতে টান পড়বে।

[আরও পড়ুন: দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়াল ৪ লক্ষ, একমাত্র আশার আলো সুস্থতার হার]

ঠিক এর উলটোপথে হাঁটলেন পুরীর রাজা গজপতি দিব্যসিংহ দেব। ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েককে চিঠিতে তিনি লিখলেন, “কোনও ভাবেই রথযাত্রা বন্ধ রাখা সম্ভব নয়। তা সে যে পরিস্থিতিই হোক না কেন। অন্তত পুরীতে রথযাত্রায় অনুমতি পাওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করুন। ইলেকট্রনিক্স ও ডিজিটাল মিডিয়ার মাধ্যমে পৃথিবীর কোটি কোটি মানুষ রথযাত্রা দেখার জন্য মুখিয়ে থাকেন। রথযাত্রা বন্ধ করা মানে ওড়িশার মানুষের ধর্মীয় ভাবাবেগে আঘাত করা হবে। ”

[আরও পড়ুন: বহু ঝড়ঝঞ্ঝা সামলেও গড়িয়েছে রথের চাকা, করোনাতঙ্কে প্রথমবার বাধা পেলেন পুরীর জগন্নাথ দেব]

তাঁর মত, দুর্যোগ, মহামারী – যাই আসুক, রথযাত্রা বন্ধ থাকতে পারে না। আগামী ২৩ তারিখ, মঙ্গলবার রথযাত্রা উৎসব। তার দিন দুই আগেই পুরীর রাজার এই চিঠি পেয়ে ফের কিছুটা সংশয়ে পড়েছে ওড়িশা সরকার। একদিকে করোনা আবহে শীর্ষ আদালতের রায়, অন্যদিকে ধর্মীয় ভাবাবেগের কথা তুলে রাজপরিবারের চাপ। রাজার চিঠিকে গুরুত্ব দিয়ে এখন কি ফের সুপ্রিম কোর্টে যাবেন নবীন পট্টনায়েক। সেদিকে তাকিয়ে সবমহল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement