Advertisement
Advertisement

জানেন কি, এঁর হাতেই লেখা হয়েছিল ভারতীয় সংবিধান?

সংবিধানের জনক হিসেবে বাবাসাহেব আম্বেদকরের নাম সকলেই জানেন। সেই নিরিখে যিনি এই সংবিধান হাতে লিখেছিলেন তাঁর নাম অনেকটাই অপিরিচিত।

Know the man who 'wrote' The constitution of India
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:January 26, 2017 8:35 am
  • Updated:January 26, 2017 8:35 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৪ জানুয়ারি, ১৯৫০। এই দিনের ভারতীয় সংবিধানের হাতে লেখা নথিতে সই করেছিলেন গণপরিষদের সদস্যরা। দুদিন পর, অর্থাৎ ২৬ জানুয়ারি গোটা দেশে তা কার্যকর করা হয়। ভারতীয় সংবিধানের জনক হিসেবে বাবাসাহেব আম্বেদকরের নাম সকলেই জানেন। সেই নিরিখে যিনি এই সংবিধান হাতে লিখেছিলেন তাঁর নাম অনেকটাই অপরিচিত। তিনি প্রেম বিহারী নারাইন রাইজাদা।

জানেন, কেমন ছিল দেশের সাধারণতন্ত্র দিবসের বর্ষপূর্তির উদযাপন?

copy2গোটা সংবিধানই তিনি লিখেছিলেন ইটালিক স্টাইলে। ক্যালিগ্রাফি করে। তাঁর দাদু রাম প্রসাদ ছিলেন যেমন পণ্ডিত, তেমনই ক্যালিগ্রাফিতে দক্ষ। দাদুর থেকেই ক্যালিগ্রাফির পাঠ নিয়েছিলেন প্রেম বিহারী। এই কাজের জন্য যখন তাঁকে নির্বাচিত করা হয়, তখন জহওরলাল নেহরু তাঁর পারিশ্রমিক জানতে চেয়েছিলেন। প্রেম বিহারী সবিনয় তা প্রত্যাখান করেন। জানান, অার্থিক স্বচ্ছলতা তাঁর আছে। দেশের জন্য এই কাজ করতে তাঁর কোনও অর্থের প্রয়োজন নেই। শুধু তাঁর একটাই শর্ত ছিল। সংবিধানের একেবারে শেষে তাঁর নামের সঙ্গে যেন তাঁর দাদুর নামটিও থাকে। এই শর্তেই কাজ শুরু করেন তিনি। প্রায় ৬ মাসের চেষ্টায় লেখা হয় সংবিধান। ২৫৪টি নিব ব্যবহার করা হয়েছিল এই কাজে। হাতে লেখা এই নথিতে অলংকরণের কাজ করেছিলেন দেশবিখ্যাত চিত্রশিল্পী নন্দলাল বসু।

Advertisement

সাধারণতন্ত্র দিবস সম্পর্কে এই ১০টি তথ্য জানলে আপনিও গর্বিত হবেন

ভারতীয় সংবিধানের স্বীকৃতির দিন আজ পালিত হচ্ছে পূর্ণ মর্যাদায়। এই পরিসরে তাই শ্রদ্ধা এই বিরল প্রতিভাধর মানুষটিকেও।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ