BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৭  বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

১ এপ্রিল থেকে ওয়ার্ক ফ্রম হোমেও মানতে হবে নির্দিষ্ট নিয়ম, খসড়া তৈরি শ্রমমন্ত্রকের

Published by: Biswadip Dey |    Posted: January 3, 2021 9:50 am|    Updated: January 3, 2021 11:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়ার্ক ফ্রম হোম (Work from home)। অর্থাৎ বাড়ি থেকে কাজ। করোনা (Coronavirus) এসে অনেক কিছুই বদলে দিয়েছে। যার অন্যতম এই নয়া শব্দবন্ধ। এমন নয়, যে আগে এর প্রচলন ছিল না। কিন্তু তা ব্যাপক হারে কখনওই দেখা যায়নি। কিন্তু অতিমারী পরিস্থিতিতে সরকারি হোক বা বেসরকারি, এটাই এখন প্রায় সব অফিসের কাজের ধরন। এবার সেই বাড়ি থেকে কাজের ক্ষেত্রে কী কী নিয়ম মেনে চলতে হবে, তার খসড়া তৈরি করল কেন্দ্রীয় শ্রমমন্ত্রক (Labour ministry)।

নতুন বছরের শুরুতে মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ওয়ার্ক ফ্রম হোমে তেমন কোনও নিয়ম অফিস কর্তৃপক্ষ বা কর্মী, কারও কাছেই নেই। তাই ২০২০ সালের ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস কোড ধারার অর্ন্তগত এই খসড়া তৈরির প্রয়োজন ছিল। এবার তাই পদক্ষেপের সিদ্ধান্ত। নতুন ধারার এই কর্মসংস্কৃতির ছবিটা এতদিন যেন অচেনাই ছি‌ল। তাই এমন বহু পরিস্থিতি তৈরি হয়েছে, যা একেবারেই অভূতপূর্ব। 

[আরও পড়ুন : করোনার হটস্পটে পরিণত বিলাসবহুল এই পাঁচতারা হোটেল, আক্রান্ত ৮৫ জন]

বাড়ি থেকে কাজ করতে গিয়ে অনেক সময় দেখা গিয়েছে, কর্মীদের খাওয়ার সময় ঠিক থাকছে না। কেউ কেউ আবার সাপ্তাহিক ছুটিও পাচ্ছেন না সময়মতো। আবার অনেক সময় দেখা যাচ্ছে, কর্মীও কাজ করতে করতেই ঘুমিয়ে পড়ছেন। বা কম্পিউটারগত ত্রুটি উল্লেখ করে মিথ্যে ছুটি নিচ্ছেন। সেই সমস্ত বিষয়ে খেয়াল রেখে এই খসড়া তৈরি করা হয়েছে। যে সমস্ত অফিসে ৩০০ বা তাঁর বেশি কর্মীরা কাজ করেন, সেই সমস্ত মালিকপক্ষের সঙ্গে কথা বলে তিরিশ দিন পরে খসড়া পাকাপাকিভাবে কার্যকর করার কথা ভাবা হবে। তার পর আগামী পয়লা এপ্রিল থেকে চালু করা হবে এই নয়া নিয়ম।

[আরও পড়ুন : এবার মিসড কলেই বুক হবে রান্নার গ্যাস, মিলবে এলপিজির নয়া কানেকশনও, কীভাবে?]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement