BREAKING NEWS

৩১ আশ্বিন  ১৪২৮  সোমবার ১৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মৃত কৃষকদের পরিবার পিছু ৪৫ লক্ষ আর্থিক সাহায্য, যোগীর আশ্বাসে উঠল বিক্ষোভ

Published by: Paramita Paul |    Posted: October 4, 2021 3:36 pm|    Updated: October 4, 2021 3:39 pm

Lakhimpur Kheri farmers agree to cremate bodies after Yogi Govt promises Rs 45 Lakh and job for victim’s kin, judicial probe | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মৃত কৃষকদের পরিবারের পাশে দাঁড়াল যোগী আদিত্যনাথ সরকার। সোমবার আর্থিক সাহায্যের কথা ঘোষণা করল তারা। মৃতদের পরিবারকে (Farmers) ৪৫ লক্ষ এবং জখম চাষিদের পরিবারকে ১০ লক্ষ টাকা আর্থিক ক্ষতিপূরণ দিচ্ছে উত্তরপ্রদেশ সরকার। নিহতদের পরিবারের এক সদস্যের যোগ্যতা অনুযায়ী চাকরির প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। আর সেই প্রতিশ্রুতি পেয়ে কৃষকরা সে রাজ্যে চলতে থাকা বিক্ষোভে ইতি টানার সিদ্ধান্ত নিয়েছেন বলে সূত্রের খবর। এবার মৃতদের সৎকার করা হবে বলেও জানিয়েছেন তাঁরা।

রবিবার সন্ধেয় কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর ছেলের গাড়ির চাকায় পিষ্ট হন বিক্ষোভকারী কৃষকরা। এই মর্মান্তিক ঘটনাকে কেন্দ্র করে গতকাল রাত থেকেই উত্তপ্ত উত্তরপ্রদেশের লখিমপুর খেড়ি (Lakhimpur Kheri) এলাকা। কৃষকদের ক্ষোভ প্রশমন করতে সোমবার সকাল থেকেই আন্দোলনকারীদের সঙ্গে দফায় দফায় আলোচনা চালাচ্ছিল প্রশাসন। বিক্ষোভকারীদের দাবি ছিল, মৃত ৪ কৃষকের পরিবারকে আর্থিক সাহায্য করতে হবে সরকারকে। ব্যবস্থা করতে হবে চাকরির। ওই ঘটনার জন্য যাঁরা দায়ী তাদের শাস্তির ব্যবস্থা্ও করতে হবে।

[আরও পড়ুন: Lakhimpur Kheri violence: কৃষক হত্যার ঘটনায় খুনের মামলা রুজু কেন্দ্রীয় মন্ত্রী এবং তাঁর ছেলের বিরুদ্ধে]

 

কৃষকদের সমস্ত দাবিই কার্যত মেনে নিয়েছে উত্তরপ্রদেশ প্রশাসন। এদিন সাংবাদিক বৈঠক করে এডিজি আইনশৃঙ্খলা প্রশান্ত কুমার আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেন। তিনি আরও জানান, কৃষকদের দাবি মেনে এফআইআর করা হয়েছে। হাই কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির তত্ত্বাবধানে গোটা বিষয়টির তদন্ত করা হবে।

 

[আরও পড়ুন: বিদ্যুতের বিল মেটাচ্ছে না তালিবান, আফগানিস্তানে ফিরতে চলেছে ‘অন্ধকার যুগ’]

প্রসঙ্গত, রবিবার উত্তরপ্রদেশে বিক্ষোভরত কৃষকদের উপরে গাড়ি চালিয়ে পিষে মারার মতো ভয়ংকর ঘটনা ঘটে। ৮ কৃষকের মৃত্যুতে মূল অভিযুক্ত হিসেবে নাম উঠে আসে কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে আশিসের। তবে রবিবারের ওই ঘটনার পর থেকে কার্যত রণক্ষেত্রে পরিণত হয় যোগীরাজ্যের লখিমপুর খেরি। আগুন লাগিয়ে দেওয়া হয় পুলিশে তিনটি গাড়িতে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement