BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার পালটানো যাবে ছেঁড়া, ফাটা ২০০ ও ২০০০ টাকার নোট

Published by: Suparna Majumder |    Posted: August 14, 2018 1:24 pm|    Updated: August 14, 2018 1:24 pm

Law soon for exchange of torn Rs 2,000 and Rs 200 notes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাগ লাগা কিংবা ছেঁড়া, ফাটা ২০০ অথবা ২০০০ টাকার নোট নিয়ে মুশকিলে পড়েছেন? ব্যাংকের কাছে গিয়েও হতাশ হয়ে ফিরে আসতে হয়েছে? নিয়মের দোহাই দিয়ে পালটে দেওয়া হয়নি নোটগুলি? আর পোহাতে হবে না এ ভোগান্তি। এবার সাধারণ মানুষের এই মুশকিল আসান হতে চলেছে। কারণ এবার ২০০ কিংবা ২০০০ টাকার নোট ছিঁড়ে গেলে, তাতে দাগ লেগে গেলেও তা পালটানো যাবে। হাতে মিলবে কড়কড়ে নতুন নোট। সূত্রের খবর, খুব শিগগিরিই এ বিষয়ে নয়া নিয়ম কার্যকর করতে চলেছে অর্থমন্ত্রক ও রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

[আকাশপথে মৃত্যুদূতের হানা, স্বাধীনতা দিবসে হাড়হিম করা সতর্কবার্তা গোয়েন্দাদের]

২০১৬ সালের নভেম্বর মাসে নোট বাতিলের পর বাজারে আসে নয়া ৫০০ এবং ২০০০ টাকার নোট। তারপর গত বছর আরবিআই হলুদ রঙের ২০০ টাকা এবং নীল রঙের ৫০ টাকার নোটও বাজারে আনে। গত ১৭ এপ্রিল অর্থমন্ত্রকের সচিব সুভাষ সি গর্গ জানিয়েছিলেন, এখনও পর্যন্ত ৬ লক্ষ ৭০ হাজার কোটি মূল্যের ২০০০ টাকার নোট বাজারে ছাড়া হয়েছে। ২০০৯ সাল থেকে চালু হওয়া আরবিআই-এর নোট রিফান্ড নিয়ম অনুযায়ী কেবলমাত্র ৫, ১০, ৫০, ১০০, ৫০০, ১০০০ টাকার নোট পরিবর্তন করা যাবে।

নতুন নোটে মহাত্মা গান্ধীর ছবির পরিমাপের পরিবর্তন করা হয়েছে। সেজন্যও নোট পরিবর্তনে সমস্যা দেখা দিচ্ছে বলে ব্যাংক সূত্রে খবর। এই সমস্যার কথা জানিয়ে ২০১৭ সালেই কেন্দ্রীয় অর্থমন্ত্রককে চিঠি লেখা হয়েছিল। যাতে পুরনো আইন সংশোধন করা যায়। সূত্রের খবর, ইতিমধ্যেই রিজার্ভ ব্যাংক এই সংশোধনীর জন্য মন্ত্রকের অনুমতি পেয়ে গিয়েছে। এবার আইন সংশোধন হলেই অনেকের সমস্যার সমাধান হয়ে যাবে। পালটানো যাবে ছেঁড়া, ফাটা, দাগ কিংবা রং লাগা ২০০ ও ২০০০ টাকার নোট।

[উমর খালিদকে লক্ষ্য করে গুলি, সিসিটিভিতে ধরা পড়ল সন্দেহভাজনের ছবি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে