BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৩০ নভেম্বর থেকে একগুচ্ছ পলিসি বন্ধ করতে চলেছে LIC

Published by: Monishankar Choudhury |    Posted: November 5, 2019 12:32 pm|    Updated: November 5, 2019 12:41 pm

LIC is going to withdraw many policies from November 30

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রীতিমতো ধুঁকছে দেশের অর্থনীতি। স্বাভাবিকভাবেই মন্দার প্রভাব পড়েছে ভারতীয় জীবনবিমা নিগমের (LIC) উপরও। এবার গ্রাহকদের উদ্বেগ বাড়িয়ে একাধিক পলিসি বন্ধ করে দিতে চলেছে সংস্থাটি।

আগামী ৩০ নভেম্বর থেকে ৮টি পলিসি বন্ধ করে দিচ্ছে জীবনবিমা নিগম। এই প্রকল্পগুলির মধ্যে রয়েছে জনপ্রিয় জীবন আনন্দ, জীবন উমঙ্গ, জীবন লক্ষ্য, জীবন লাভ পলিসিগুলিও। সংস্থাটির তরফে জানানো হয়েছে, যে সব গ্রাহক ইতিমধ্যেই সেগুলি কিনেছেন কিংবা ৩০ নভেম্বরের মধ্যে কিনবেন, তাঁদের পলিসি যত দিন যেমন চলার, তেমনই চলবে। যে শর্তে পলিসি কেনা হয়েছে, তাতেও কোনও পরিবর্তন হবে না। বন্ধ হতে চলা পলিসিগুলির সবক’টিই ‘Endowment policy’। অর্থাৎ বিমার সুরক্ষার পাশাপাশি নিয়মিত প্রিমিয়াম দিয়ে গেলে মেয়াদ শেষে বোনাস-সহ টাকা ফেরত পাওয়া যায়। তবে নিগম সূত্রের খবর, প্রকল্পগুলি আপাতত বন্ধ হলেও, কয়েকটির ক্ষেত্রে প্রিমিয়ামের অঙ্ক-সহ কিছু শর্ত ফের খতিয়ে দেখতে পারেন বিমা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। তার পরে শর্তে কিছু বদল এনে সেগুলি চালুও হতে পারে আবার।

উল্লেখ্য, আর্থিক মন্দার জেরে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলির শেয়ার ধাক্কা খেয়েছে। এই তালিকায় রয়েছে এলআইসির মালিকানাধীন আইডিবিআই ব্যাংকও। এই রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির ৫১ শতাংশ শেয়ার এখন এলআইসির দখলে। আইডিবিআই ব্যাংক যখন ঋণের ভারে জর্জরিত তখন কেন্দ্রের নির্দেশেই এই রাষ্ট্রায়ত্ত ব্যাংকটিকে উদ্ধার করতে আসরে নামে এলআইসি। মোট ২১ হাজার কোটি টাকা বিনিয়োগ করে ব্যাংকটির ৫১ শতাংশ শেয়ার কেনে জীবন বিমা নিগম। কিন্তু, তাতেও আইডিবিআই ব্যাংক ঘুরে দাঁড়াতে পারেনি। বরং, আরও লোকসানে তলিয়ে যায় সংস্থাটি। বাধ্য হয়ে কেন্দ্রের নির্দেশে আবারও টাকা ঢালে এলআইসি। এ মাসের গোড়াতেই কেন্দ্রীয় মন্ত্রিসভার নির্দেশে ব্যাংকের মূলধন খাতে প্রায় ৯ হাজার ৩০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়। এর মধ্যে প্রায় ৪ হাজার ৭৪৩ কোটি টাকা যাচ্ছে এলআইসির পকেট থেকে। বাকিটা দেবে কেন্দ্র। অর্থাৎ, সব মিলিয়ে শুধু আইডিবিআই ব্যাংকের পিছনেই প্রায় ৩৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করে ফেলেছে ভারতীয় জীবন বিমা নিগম।

[আরও পড়ুন: “আমাদের শক্তি নেই”, সোনিয়ার সঙ্গে বৈঠকের পর পিছিয়ে এলেন পওয়ার!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে