BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশের পরবর্তী সেনাপ্রধান হচ্ছেন মনোজ মুকুন্দ নারাভানে, জানুন তাঁর বিষয়ে কিছু অজানা তথ্য

Published by: Soumya Mukherjee |    Posted: December 17, 2019 2:08 pm|    Updated: December 17, 2019 3:05 pm

Lieutenant General Manoj Mukund Naravane to be next Army chief

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের পরবর্তী সেনাপ্রধান(Chief of Army Staff) হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। বর্তমানে তিনি সেনাবাহিনীর উপপ্রধান।বর্তমান সেনাপ্রধান বিপিন রাওয়াত আগামী ৩১ ডিসেম্বর অবসর নেবেন। তারপরই ভারতের ২৮তম সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেবেন নারাভানে।

১৯৮০ সালের জুন মাসে শিখ লাইট ইনফ্যান্ট্রি রেজিমেন্টে (সপ্তম ব্যাটালিয়ন) কমিশনড অফিসার হিসেবে যোগ দেন পুনের বাসিন্দা মনোজ মুকুন্দ। প্রায় চার দশকের চাকরি জীবনে গুরুত্বপূর্ণ অনেক পদে ছিলেন তিনি। পেয়েছেন পদকও। ভারতীয় সেনার উপপ্রধান হওয়ার আগে এই বছরের সেপ্টেম্বর পর্যন্ত ইস্টার্ন কমান্ডের শীর্ষে ছিলেন নারাভানে। ২০১৮ সালের পয়লা অক্টোবর তিনি ইস্টার্ন সেনা কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফের দায়িত্ব জেনারেল অভয় কৃষ্ণের কাছ থেকে বুঝে নিয়েছিলেন। চিনের সঙ্গে ভারতের প্রায় ৪ হাজার কিলোমিটার সীমান্ত দেখভাল করে ইস্টার্ন কমান্ড।

[আরও পড়ুন:  কোনও পড়ুয়া নয়, জামিয়া মিলিয়ার অশান্তিতে ধৃত ১০ জনই ‘বহিরাগত’! ]


প্রায় চার দশক ধরে ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত নারাভানে বর্তমানে সবচেয়ে অভিজ্ঞতা সম্পন্ন সেনা কর্মকর্তাদের মধ্যে একজন। কাশ্মীর এবং উত্তর-পূর্বে অনুপ্রবেশ নিয়ন্ত্রণের দায়িত্ব সামলেছেন অত্যন্ত দক্ষতার সঙ্গে। অপারেশন পবনের সময় শ্রীলঙ্কাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। এছাড়া মায়ানমারেও তিন বছর ভারতের হয়ে বিশেষ দায়িত্ব পালন করেন।

[আরও পড়ুন: NRC-CAA নিয়ে নীরব, নীতীশের নামে ‘নিরুদ্দেশ’ পোস্টারে ছয়লাপ পাটনা ]

 

তাঁর অবদানের কথা মাথায় রেখে তাঁকে সেনা মেডেল, বিশিষ্ট সেবা মেডেল, অতি বিশিষ্ট সেবা মেডেলের মতো পুরস্কার দিয়েছে কেন্দ্রীয় সরকার। পেয়েছেন পরম বিশিষ্ট সেবা মেডেলও। গত আগস্ট মাসে পাকিস্তান পরমাণু যুদ্ধের হুমকি দিচ্ছিল। তখন তাদের কড়া জবাব দিয়েছিলেন ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি ও ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির এই প্রাক্তনী।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে