Advertisement
Advertisement
Modi Cabinet

ফের স্বরাষ্ট্রমন্ত্রী শাহ, রেল পেলেন না নীতীশ, নতুন সরকারে কোন পদে কে?

জল্পনা ছিল প্রধানমন্ত্রী নাকি বেশ কিছু পোর্টফোলিওয় অদল বদল করতে চাইছেন। সোমবার নিজ বাসভবনে মোদি ৩.০-র প্রথম বৈঠকে এই নিয়ে বড় সিদ্ধান্ত হতে চলেছে। কিন্তু শেষপর্যন্ত দেখা গেল বড়সড় বদল করা হল না মন্ত্রিসভায়। বিশেষ করে 'বিগ ৪' রইল অপরিবর্তিত।

List of minister and portfolios of Modi 3.0
Published by: Biswadip Dey
  • Posted:June 10, 2024 7:06 pm
  • Updated:June 10, 2024 8:35 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জল্পনা ছিল প্রধানমন্ত্রী নাকি বেশ কিছু পোর্টফোলিওয় অদল বদল করতে চাইছেন। সোমবার নিজ বাসভবনে মোদি ৩.০-র প্রথম বৈঠকে এই নিয়ে বড় সিদ্ধান্ত হতে চলেছে। কিন্তু শেষপর্যন্ত দেখা গেল বড়সড় বদল করা হল না মন্ত্রিসভায়। বিশেষ করে ‘বিগ ৪’ রইল অপরিবর্তিত। অর্থাৎ স্বরাষ্ট্র অমিত শাহর, প্রতিরক্ষা রাজনাথের, অর্থ নির্মলারই রইল। রেলমন্ত্রী রইলেন অশ্বিনী বৈষ্ণব। তথ্য সম্প্রচারের দায়িত্বেও তিনিই। সড়ক ও পরিবহন মন্ত্রক নীতিন গড়করি। বিদেশমন্ত্রী এস জয়শংকর। 

এছাড়া হরিয়ানার প্রাক্তন  মনোহরলাল খট্টর বিদ্যুৎ ও নগরোন্নয়ন  মন্ত্রক, শিবরাজ সিং চৌহান পঞ্চায়েত আর গ্রামীণ উন্নয়নের পাশাপাশি পেলেন কৃষি মন্ত্রকও। জে পি নাড্ডা স্বাস্থ্যমন্ত্রী। ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী মনসুখ মাণ্ডব্য। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের দায়িত্বেও তিনি। অন্নপূর্ণা দেবী নারী ও শিশুকল্যাণ। শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। ভারী শিল্প কুমারস্বামী। চিরাগ পাসোয়ান পেয়েছেন খাদ্য প্রক্রিয়াকরণ মন্ত্রকের দায়িত্ব। জি কিষান রেড্ডি হয়েছেন কয়লা ও খনিমন্ত্রী। বস্ত্রমন্ত্রী গিরিরাজ সিং। লালন সিং পেয়েছেন জোড়া দায়িত্ব। এদিকে পঞ্চায়েতি রাজ যেমন তাঁর দায়িত্বে, অন্যদিকে মৎস্য, পশুপালন এবং দুগ্ধমন্ত্রীও তিনিই।

Advertisement

এদিকে অসামরিক বিমান পরিবহন মন্ত্রী হয়েছেন রামমোহন নাইডু। জিতনরাম মাঁঝি পেয়েছেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প। সংসদীয় মন্ত্রী হয়েছেন কিরেন রিজিজু। বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল। জ্যোতিরাদিত্য সিন্ধিয়া টেলি যোগাযোগ মন্ত্রকের দায়িত্বে। এর আগে তিনিই ছিলেন বিমানমন্ত্রী জাহাজমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। শান্তনু ঠাকুর ওই মন্ত্রকের ডেপুটি।

Advertisement

এদিকে গজেন্দ্র সিং শেখাওয়াত সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী হয়েছেন। অজয় টামটা ও হর্ষ মালহোত্রা পেয়েছেন সড়ক পরিবহন প্রতিমন্ত্রীর দায়িত্ব। হরদীপ সিং পুরী পেট্রোলিয়াম মন্ত্রী। সি আর পাটিল জলশক্তি মন্ত্রকের দায়িত্বে। ভূপেন্দ্র যাদব পরিবেশমন্ত্রী। বাংলার শান্তনু ঠাকুর জাহাজ প্রতিমন্ত্রী। ওদিকে সুকান্ত মজুমদার পেয়েছেন শিক্ষা প্রতিমন্ত্রীর দায়িত্ব। পাশাপাশি উত্তরপূর্ব উন্নয়ন মন্ত্রকের প্রতিমন্ত্র্রীর দায়িত্বও পেয়েছেন তিনিই। 

[আরও পড়ুন: কাশ্মীরে তীর্থযাত্রীদের বাসে হামলায় বাড়ল মৃতের সংখ্যা, শুরু NIA তদন্ত, জঙ্গিদের তল্লাশিতে সেনা]

উল্লেখ্য, রবিবাসরীয় সন্ধ্যায় তৃতীয় বারের জন্য দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি (PM Modi)। তাঁর সঙ্গে শপথ নেন আরও ৭১ জন। তাঁদের মধ্যে ৩০ জন পূর্ণমন্ত্রী। ৩৬ জন প্রতিমন্ত্রী। বাকিরা স্বাধীন দায়িত্বপ্রাপ্ত। অবশেষে সোমবার তাঁদের মধ্যেই বণ্টন করা হল মন্ত্রকের দায়িত্ব। শোনা যাচ্ছে,  ১৮ জুন থেকে শুরু হতে পারে নতুন লোকসভার অধিবেশন। ২০ জুন স্পিকার নির্বাচনের সম্ভাবনা রয়েছে। ২১ জুন দুই কক্ষের যৌথ অধিবেশন হতে পারে। সেখানে ভাষণ দেবেন দ্রৌপদী মুর্মু। 

[আরও পড়ুন: যুদ্ধজয়ে বাধা নেতানিয়াহুই! ইজরায়েলের যুদ্ধকালীন মন্ত্রক ছাড়লেন ক্ষুব্ধ গানৎজ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ