১৯ আষাঢ়  ১৪২৭  সোমবার ৬ জুলাই ২০২০ 

Advertisement

ভোটমুখী বিহারে শরিকি কোন্দলে নাজেহাল শাসক শিবির, প্রশ্নে নীতীশের ভবিষ্যৎ

Published by: Subhajit Mandal |    Posted: June 6, 2020 11:00 am|    Updated: June 6, 2020 11:00 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্ধারিত সূচি অনুযায়ী এবছরই বিধানসভা নির্বাচন হওয়ার কথা বিহারে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে বছরের শেষের দিকেই নতুন সরকার পাবে রাজনৈতিকভাবে অতি গুরুত্বপূর্ণ এই রাজ্যটি। খোদ স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) রবিবার একটি ভারচুয়াল জনসভা করে সরকারিভাবে ভোটের দামামা বাজিয়ে দেবেন। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, বিহারের এবারের লড়াইয়েও খাতায় কলমে বিরোধীদের থেকে কিছুটা এগিয়েই শুরু করছে এনডিএ (NDA) শিবির। লালুপ্রসাদ যাদব (Lalu Prasad Yadav) জেলে থাকায় অনেকটাই দুর্বল বিরোধী শিবির। তবে, এনডিএ’র সমস্যা বিরোধীরা নয়, বরং জোট শরিকদের কোন্দল অনেক বেশি চিন্তায় রাখবে নীতীশ কুমারকে (Nitish Kumar)।

Ramvilas-Chirag

সূত্রের খবর বিহারের তথাকথিত ‘সুশাসনবাবু’ পরিযায়ী শ্রমিকদের সমস্যার যেভাবে মোকাবিলা করছেন, তা একেবারেই ‘নাপসন্দ’ জোটসঙ্গী লোকজনশক্তি পার্টির (LJP)। দলের নেতা চিরাগ পাসওয়ান (Chirag Paswan) শুক্রবার একপ্রকার ইঙ্গিত দিয়েই দিলেন, তাঁরা নীতীশের নেতৃত্বে নির্বাচনে যেতে চান না। বরং বিজেপির কাউকে জোটের নেতা করা হোক। চিরাগের কথায়, “জোটের নেতা কে হবে? কে জোটের মুখ হবে? এই ব্যপারটা ‘বৃহত্তম’ জোটসঙ্গীরই ঠিক করার কথা। বিজেপি যা সিদ্ধান্ত নেবে আমরা তার সঙ্গেই আছি।” চিরাগ মুখে বলছেন, “বিজেপি (BJP) যদি শেষপর্যন্ত নীতীশকেই মুখ করে, আমরা সেই সিদ্ধান্ত মেনে নেব।” কিন্তু আসলে তিনি চাইছেন, নীতীশের পরিবর্তে বিজেপির কোনও নেতাকে জোটের মুখ করা হোক। এলজেপির নেতা এটাও জানিয়ে দিয়েছেন যে, জোটের আসন সমঝোতার বিষয়ে নীতীশের কথা তাঁরা শুনবেন না। বিজেপির সঙ্গেই রফা হবে তাঁদের।

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় ব্যর্থ লকডাউন! ‘প্রমাণ’ হিসেবে পরিসংখ্যান দিলেন রাহুল]

শুধু এলজেপি নয়, নীতীশের বিরুদ্ধে বিজেপির অন্দরেও বিক্ষোভের সুর শোনা যাচ্ছে। দলের অনেক নেতাই পরিযায়ী শ্রমিকদের সঙ্গে মুখ্যমন্ত্রী যে আচরণ করেছেন, তা মানতে পারছেন না। বিশেষ করে ‘শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন বন্ধ করার যে দাবি নীতীশ কুমার করেছেন, তা নিয়ে আপত্তি আছে বহু বিজেপি নেতার। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়েছে বিহারের মুখ্যমন্ত্রীর জনপ্রিয়তাও একেবারে তলানিতে। তবে, এতকিছুর মধ্যেও এখনই নীতীশের বিকল্প হিসেবে নিজেদের কোনও নেতাকে এনডিএ জোটের মুখ করার কথা ভাবছে না বিজেপি। ভোটের আগে তারা আর নতুন করে জেডিইউয়ের সাথে বিবাদ চায় না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement