১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়ছে সংক্রমণ! করোনা রুখতে এবার সম্পূর্ণ লকডাউন ঘোষণা করল কেরল

Published by: Biswadip Dey |    Posted: May 6, 2021 1:49 pm|    Updated: May 6, 2021 2:18 pm

Lockdown in Kerala from May 8 to 16 amid rising corona cases | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার লকডাউনের (Lockdown) পথে হাঁটল কেরল (Kerala)। করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউকে রুখতে আগামী শনিবার থেকে ১৬ মে পর্যন্ত সম্পূর্ণ লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছে সেরাজ্যের সরকার। বৃহস্পতিবার একটি ঘোষণায় সেকথা জানিয়ে দেওয়া হল। গোটা দেশেই ভয়াবহ অবস্থায় রয়েছে করোনা (Coronavirus) সংক্রমণের মাত্রা। এই পরিস্থিতিতে কেমন করে সংক্রমণের শৃঙ্খলকে ভাঙা যায় তা ভেবে উদ্বিগ্ন বিভিন্ন রাজ্যের সরকার। কেরলে আগেই অফিসে হাজিরা কমিয়ে দেওয়া ও কোভিড বিধিপালনে জোর দেওয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত দৈনিক সংক্রমণের গ্রাফ ক্রমশ ঊর্ধ্বমুখী হওয়ায় এবার সম্পূর্ণ লকডাউনের সিদ্ধান্ত।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন আগেই জানিয়েছিলেন, সংক্রমিতের সংখ্যা দ্রুতহারে বাড়তে থাকায় অক্সিজেনের চাহিদাও বাড়ছে। পরিস্থিতি সামলাতে প্রধানমন্ত্রীকেও চিঠি লেখেন তিনি। যদিও একসময় কেরলই ছিল একমাত্র রাজ্য, যেখানে অক্সিজেন ছিল উদ্বৃত্ত। প্রয়োজনের তুলনায় বেশি পরিমাণে অক্সিজেন ছিল তাদের কাছে। কিন্তু যত সময় এগিয়েছে তত চাহিদার সঙ্গে পাল্লা দেওয়া কঠিন হয়ে পড়েছে। গত কয়েক দিনে সংক্রমণের হার ছাপিয়ে গিয়েছে ৪০ হাজার। আপাতত তাই সরকার জানিয়ে দিল, শনিবার ৮ মে সকাল ৬টা থেকে শুরু হবে লকডাউন। চলবে ১৬ মে পর্যন্ত।

[আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসার পরিস্থিতি খতিয়ে দেখতে বাংলায় আসছে কেন্দ্রীয় প্রতিনিধি দল]

এদিকে করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় বাড়তে থাকা সংক্রমণের সঙ্গে অক্সিজেনের চাহিদাও তুঙ্গে উঠেছে। দিল্লি, উত্তরপ্রদেশের মতো রাজ্যে অক্সিজেনের সরবরাহে ব্যাঘাত ঘটায় বহু মৃত্যু ঘটেছে। এবার সেই চাহিদা মেটাতে দিল্লির দু’টি হাসপাতালে বসানো হল দু’টি অক্সিজেন প্লান্ট। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন তথা ডিআরডিও-র উদ্যোগে বসানো ওই প্লান্টগুলি প্রতি মিনিটে ১ হাজার লিটার মেডিক্যাল অক্সিজেন তৈরি করতে পারবে। জানা গিয়েছে, কয়েক দিনের মধ্যেই আরও পাঁচটি অক্সিজেন প্লান্ট বসবে। এর ফলে দিল্লিতে অক্সিজেন সরবরাহের অভাব অনেকটাই মিটবে বলে মনে করা হচ্ছে।

ভারতে করোনার দাপট অব্যাহত। এই পরিস্থিতিতে বহু দেশই ভারতীয়দের প্রবেশ আপাতত নিষিদ্ধ রেখেছে। সেই তালিকায় এবার শ্রীলঙ্কাও (Sri Lanka)। ব্রিটেন, সংযুক্ত আরব আমিরশাহী, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুরের মতোই শ্রীলঙ্কা সরকারও সিদ্ধান্ত নিয়েছে আপাতত ভারত থেকে সেদেশে যাওয়া কোনও পর্যটকই প্রবেশাধিকার পাবেন না। বৃহস্পতিবার একটি ঘোষণায় এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: সাহাবুদ্দিনের শেষকৃত্য নিয়ে সরগরম বিহারের রাজনীতি, RJD থেকে পদত্যাগ মুসলিম নেতাদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে